মেইন ম্যেনু

মাত্র ১ দিনে শ্যুটিং করে গিনেস রেকর্ড করেছিল প্রভু দেবা!

প্রভু দেবার ছবি মানেই দুর্ধর্ষ কোরিওগ্রাফি ও ডান্স সিকোয়েন্স। এই অভিনেতা-কোরিওগ্রাফারের জীবনে বহু মাইলস্টোন ছবি রয়েছে এবং তার মধ্য়ে একটি অবশ্যই ‘স্বয়ম্বরম’। তবে এ ছবি শুধু প্রভু দেবার জন্য নয়, সমগ্র তামিল ছবির জগতেই স্পেশাল। ১৯৯৯ সালে মুক্তিপ্রাপ্ত এই কমেডি ছবিটি শ্যুটিং করা হয়েছিল ২৩ ঘণ্টা ৫৮ মিনিটে। প্রভু দেবা-সহ তিরিশেরও বেশি তামিল ছবির তারকা অভিনয় করেছিলেন। সবচেয়ে বেশি সংখ্যক তারকার কাস্টিং এবং সবচেয়ে কম সময়ে শ্যুটিংয়ের জন্য় এই ছবিটি গিনেস রেকর্ডপ্রাপ্ত।

এই সুবিশাল কর্মকাণ্ডটি ঘটিয়েছিলেন গিরিধারীলাল নাগপাল। তার পরিকল্পনা ছিল এমন একটি ছবির যার শ্যুটিং হবে মাত্র একদিনেই। যারা ছবি দেখেন এবং ফিলম মেকিং সম্পর্কে বিন্দুমাত্র অবগত, তারা জানেন যে ১৫৫ মিনিটের কোনো ছবির শ্যুটিং একদিনে করা অসম্ভব। সেই অসম্ভবকেই সম্ভব করেছিলেন গিরিধারীলাল।

১৪ জন পরিচালক, ১৯ জন সিনেম্যাটোগ্রাফার, ৪ জন মিউজিক কম্পোজার এবং ৪ জন ফিল্ম এডিটর কাজ করেছেন ‘স্বয়ম্বরম’-এ। প্রধান হিরো প্রভু দেবা তো বটেই, তা ছাড়াও প্রভু গণেশন, আব্বাস, রম্ভা, শুভলক্ষ্মী ইত্যাদি বহু নামজাদা তামিল তারকা অভিনয় করেছেন।

এই ছবিটি ফিল্ম জগতের কাছে একটি উদাহরণ। প্রতিযোগিতা থাকবেই, প্রতিদ্বন্দ্বিতাও। কিন্তু সে সব সরিয়ে রেখে, সবাই একসঙ্গে হলে, অনেক কঠিন বাধাও অতিক্রম করা যায়, অনেক অসম্ভবকে সম্ভব করা যায়। ছবিটির সাবটাইটেলড ভার্সন রয়েছে ইউটিউবে। ইচ্ছে হলে দেখতেই পারেন যে কেউ।



মন্তব্য চালু নেই