মেইন ম্যেনু

মিয়ানমারের রাষ্ট্রদূতকে মালয়েশিয়ার তলব

রাখাইন প্রদেশে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে সেনাবাহিনীর চলমান কঠোর অভিযানের জেরে মালয়েশিয়ায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে। বার্তাসংস্থা রয়টার্স বলছে, মিয়ানমার সেনাবাহিনীর অভিযানের নিন্দা ও অভিযান বন্ধের আহ্বান জানাতে মঙ্গলবার মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করেছে মালয়েশিয়া।

মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আনিফাহ আমান বলেন, সাম্প্রতিক সহিংসতার ঘটনায় মিয়ানমার সরকার সংখ্যালঘু রোহিঙ্গাদের সমস্যা সমাধানে কোনো পদক্ষেপই নেয়নি যে, যার ফলে শান্তিপূর্ণ সমাধানের অগ্রগতি দেখা যাবে। এই রোহিঙ্গাদের অধিকাংশই বাংলাদেশ সীমান্তের কাছে মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলের রাখাইনে বসবাস করেন।

এক বিবৃতিতে আনিফাহ আমান বলেন, ‘রাখাইনের এ পরিস্থিতিতে মালয়েশিয়া বিশ্বাস করে যে, রোহিঙ্গাদের বিরুদ্ধে ধারাবাহিক সহিংসতা ও বৈষম্যের বিষয়টি উচ্চতর আন্তর্জাতিক ফোরামে তুলে ধরা উচিত।’

রোহিঙ্গাদের অধিকারের ব্যাপারে মুসলিম সংখ্যাগরিষ্ঠ মালয়েশিয়া বরাবরই উদ্বেগ প্রকাশ করে আসছে। মিয়ানমার বলছে, পুলিশি তল্লাশি চৌকি ও সেনাবাহিনীর ওপর হামলায় দায়ী সন্ত্রাসীদের বিরুদ্ধে গত বছরের অক্টোবর থেকে নিরাপত্তা বাহিনী বৈধ অভিযান পরিচালনা করছে।

তবে সর্বশষে সহিংসতার ঘটনা বৃদ্ধি পায় গত ২৫ আগস্ট। ওই দিন রাখাইনে পুলিশি তল্লাশি চৌকিতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলায় দেশটির ১২ পুলিশ সদস্য নিহত হয়। এরপর থেকে রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে কঠোর অভিযান শুরু করেছে সেনাবাহিনী। অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত এক লাখ ২৩ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে বলে জাতিসংঘ জানিয়েছে।






মন্তব্য চালু নেই