মেইন ম্যেনু

মুক্তামণির চামড়া প্রতিস্থাপন ৫০ ভাগ সম্পন্ন

বিরল রোগে আক্রান্ত সাতক্ষীরার মুক্তামণির হাতে চামড়া লাগানোর অস্ত্রোপচার ৫০ শতাংশ অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। মঙ্গলবার বেলা পৌনে ১২টার দিকে অপারেশন শেষে এ তথ্য জানান, জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।

প্রায় আড়াই ঘণ্টার অপারেশন শেষে তিনি সাংবাদিকদের জানান, মুক্তামণির পা থেকে চামড়া প্রতিস্থাপনের কাজ প্রাথমিকভাবে শেষ হয়েছে। আজ তার ৫০ শতাংশ অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। এটা তার ভালো হওয়ার একটি লক্ষণ। ২ সপ্তাহ পর বাকি ৫০ শতাংশ চামড়া প্রতিস্থাপনের জন্য অপারেশন করা হবে।

অপারেশন শেষে মুক্তামণিকে ঢামেক বার্ন ইউনিটের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, গত জুলাই মাসের প্রথম সপ্তাহে বিভিন্ন গণমাধ্যমে বিরল রোগে আক্রান্ত মুক্তার সংবাদটি প্রকাশিত হয়। পরে মুক্তাকে সরকারিভাবে বিনামূল্যে চিকিৎসার দায়িত্ব নেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সিরাজুল ইসলাম। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তার চিকিৎসার যাবতীয় দায়ভার বহনের দায়িত্ব নেন।

ঢামেকে ভর্তি করা হয় মুক্তাকে। মুক্তার চিকিৎসার জন্য একটি বোর্ড গঠনসহ সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের সঙ্গে যোগাযোগ করে ঢামেক কর্তৃপক্ষ। অবশেষে গত ১২ আগস্ট প্রথম অপারেশন সম্পন্ন হয় মুক্তার। চিকিৎসকরা ওই অপারেশনকে ‘সফল’ বলে দাবি করেন।






মন্তব্য চালু নেই