মেইন ম্যেনু

মুগাবের বিরুদ্ধে অভিশংসন প্রক্রিয়া শুরু করবে জানু-পিএফ পার্টি

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবের বিরুদ্ধে অভিশংসন প্রক্রিয়া শুরু করবে তার ক্ষমতাসীন জানু-পিএফ পার্টি। মঙ্গলবার থেকেই এই প্রক্রিয়া শুরু হবে। খবর বিবিসি।

মুগাবের বিরুদ্ধে স্ত্রী গ্রেস মুগাবেকে অন্যায়ভাবে জিম্বাবুয়ের সাংবিধানিক ক্ষমতায় নিয়ে যাবার চেষ্টা করেছেন বলে অভিযোগ আনা হয়েছে। এ ছাড়াও আরো বেশ কিছু অভিযোগে মঙ্গলবার সংসদে অভিশংসন প্রক্রিয়া শুরু হবে বলে জানিয়েছেন ক্ষমতাসীন দলের নেতা এমআংগওয়ানা।

তিনি বলেন, অভিসংশনের এই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে বড়জোর দু’দিনের মতো সময় লাগতে পারে। অর্থাৎ বুধবারের মধ্যেই প্রেসিডেন্ট মুগাবের বিদায় নিশ্চিত করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

পদত্যাগের জন্য মুগাবেকে তার নিজের দল জানু-পিএফ পার্টি চব্বিশ ঘণ্টার যে সময় বেঁধে দিয়েছিল সোমবারই তার সময় শেষ হয়ে গেছে। সেনা কর্মকর্তারা জানিয়েছেন, মুগাবের ভবিষ্যৎ নিয়ে তাদের একটি পরিকল্পনা রয়েছে।

সেনা কর্মকর্তারা আরো জানিয়েছেন যে, বরখাস্ত হওয়া ভাইস-প্রেসিডেন্ট এমারসন এমনানগাগওয়া খুব দ্রুতই দেশে ফেরত আসবেন। ৯৩ বছর বয়সী প্রেসিডেন্ট রবার্ট মুগাবের পর জিম্বাবুয়ের প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত হবার জন্যে প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন তার স্ত্রী গ্রেস মুগাবে এবং এমনানগাগওয়া।

এরই ধারাবাহিকতায় এক পর্যায়ে নিজের স্ত্রীর পক্ষ সমর্থন করে মুগাবে এমনানগাগওয়া চাকরীচ্যুত করেন। আর এই ঘটনার পরই গত সপ্তাহে দেশটির নিয়ন্ত্রণ নেয় সেনাবাহিনী। এরপর গৃহবন্দী প্রেসিডেন্ট রবার্ট মুগাবে তার ওপর পদত্যাগের ব্যাপক চাপের মধ্যেও ক্ষমতা ছাড়েছন না বলে জাতীর টেলিভিশনে ভাষণ দেন।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই