মেইন ম্যেনু

মৌলভীবাজার জেলার বন্যা পরিস্থিতির অবনতি : লক্ষাধিক মানুষ পানি বন্ধি

আবদুল হাই ইদ্রিছী : কয়েক দিনের টানা বর্ষন ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মৌলভীবাজার জেলার বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। মনু, কুশিয়ারা এবং ধলাই নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ঝুকিতে রয়েছে মনু প্রতিরক্ষা বাঁধের অন্তত ৫ থেকে ৬টি স্থান। বন্যায় জেলায় প্রায় লক্ষাধিক মানুষ পানি বন্ধি হয়ে আছেন।

মৌলভীবাজার সদর উপজেলার হামরকোনার কুশিয়ারা নদীর বাঁধে নতুন করে আরো একটি স্থানে ভাঙ্গন দেখা দিয়েছে। এর আগে শনিবার ওই এলাকায় আরো ৩টি স্থানে ভাঙ্গন দিয়েছে।

অপর দিকে কমলগঞ্জে ধলাই নদীতে এপর্যন্ত ভাঙ্গন দেখা দিয়েছে মোট ৪টি। এসব ভাঙ্গনে অন্তত ১১৫টি গ্রাম প্লাবিত হয়েছে। বাড়ি-ঘর তলিয়ে যাওয়ায় অনেকেই উঁচুস্থান ও আশ্রয় কেন্দ্রে উঠেছেন। বন্যা দুর্গতরা বলছেন, বন্যায় আক্রান্ত হওয়ার পর তারা খোলা আকাশের নিচে বসবাস করছেন।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রনেন্দ্র শংকর চক্রবর্ত্তী জানান,মঙ্গলবার ১৬ জুলাই সকাল ১১ টায় মনুনদী-শহরের চাঁদনী ঘাটে ১০০ সে: মি: ও মনু রেলওয়ে ব্রীজের কাছে ৩৫ সে: মি: উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কুশিয়ারা নদী শেরপুরের কাছে ৫৪ সে: মি: উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এদিকে ধলাই নদী কমলগঞ্জে ২৬ সে: মি: উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।



মন্তব্য চালু নেই