মেইন ম্যেনু

যুক্তরাষ্ট্রে আবারও এক কূটনীতিকের গৃহকর্মী নিখোঁজ

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে বাংলাদেশ দূতাবাসের এক কূটনীতিকের গৃহকর্মী নিখোঁজ হয়েছেন। ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেস বাংলাদেশ কনস্যুলেটের ডেপুটি কনসাল জেনারেল কাজী আনারকলির গৃহকর্মী মো. সাব্বির (৩৯) নিখোঁজ রয়েছেন।

জানা গেছে, গত সাত মাস অথবা তারও বেশি সময় ধরে গৃহকর্মীকে খুঁজে পাওয়া যাচ্ছে না। ইতোমধ্যে, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় কাজী আনারকলিকে ইন্দোনেশিয়ার জাকার্তায় বাংলাদেশ দূতাবাসের মিনিস্টিার পদে বদলি করেছে। লস অ্যাঞ্জেলেস কনস্যুলেটের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ প্রতিবেদকে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

লস অ্যাঞ্জেলেস কনস্যুলেটের কমার্শিয়াল কনসাল আল মামুন জানান, ডেপুটি কনসাল কাজী আনারকলির গৃহকর্মী সাব্বির দুই বা ততোধিক মাস ধরে নিখোঁজ রয়েছেন। তবে কতদিন ধরে নিখোঁজ তা নিশ্চিত করে বলতে পারেননি।

তিনি আরও জানান, বিষয়টি বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় অবহিত এবং কাজী আনারকলিকে ইন্দোনেশিয়ার জাকার্তায় বাংলাদেশ দূতাবাসের মিনিস্টিার পদে বদলি করা হয়েছে। ইন্দোনেশিয়ার ভিসা প্রাপ্তি সাপেক্ষে যত দ্রুত সম্ভব যুক্তরাষ্ট্র ছাড়ার অপেক্ষায় রয়েছেন কাজী আনারকলি। যে কোনো জটিল পরিস্থিতি এড়াতে বাসা গোছানো থেকে শুরু করে সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন তিনি।

জানা গেছে, স্থানীয় সময় শুক্রবার দূতাবাস কার্যালয়ে তাকে বিদায় সংবর্ধনা দেয়া হচ্ছে। গৃহকর্মী সাব্বির যুক্তরাষ্ট্রে আসার কিছুদিন পরই আনারকলির লস অ্যাঞ্জেলেসের বাসা থেকে নিখোঁজ হন।

এ বিষয়ে জানতে ডেপুটি কনসাল জেনারেল আনারকলিকে তার মুঠোফোনে একাধিকবার ফোন করা হলে তিনি ফোন রিসিভ করেননি। লস অ্যাঞ্জেলেসে কনসুলেটের কনসাল জেনারেল প্রিয়তোষ সাহার মুঠোফোনে কল করা হলে তিনি মিটিং-এ ব্যস্ত বলে ফোন রেখে দেন।

এদিকে, গতমাসে গৃহকর্মীকে নির্যাতনের ঘটনায় নিউইয়র্কে সাত দিনের ব্যবধানে দুই বাংলাদেশি কূটনীতিক গ্রেফতার হয়েছেন। তারা হলেন নিউইয়র্ক কনস্যুলেটের ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলাম ও জাতিসংঘের বাংলাদেশি কর্মকর্তা হামিদুর রশীদ। এ ছাড়াও ২০১৪ সালে গৃহকর্মীর মামলার ঘটনায় দ্রুত যুক্তরাষ্ট্র ত্যাগ করেন নিউইয়র্কের তৎকালীন কনসাল জেনারেল মনিরুল ইসলাম।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডেপুটি কনসাল জেনারেল হিসেবে যোগ দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা কাজী আনারকলি। তার বাড়ি বরিশালের গৌরনদীর পিঁপড়াকাঠিতে।

ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, কাজী আনারকলির গৃহকর্মী নিখোঁজের ঘটনা দূতাবাস কর্তৃপক্ষ তাদের অবহিত করেছেন।

এদিকে, যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশে কর্মরত বাংলাদেশের কূটনীতিকেরা এখন থেকে আর গৃহকর্মী নিতে পারবেন না মর্মে সরকার সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, নিউইয়র্কে সৃষ্ট পরিস্থিতির কারণে দেশের ভাবমূর্তি রক্ষার স্বার্থে এ সিদ্বান্ত নেয়া হয়েছে।

গত মাসে শ্রমিক পাচার, গৃহকর্মীকে নির্যাতন ও ভয় দেখিয়ে বিনা বেতনে কাজ করানোর অভিযোগে নিউইয়র্কে বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেল মো. শাহেদুল ইসলামকে যুক্তরাষ্ট্র পুলিশ গ্রেফতার করে। পরে মুচলেকা দিয়ে তিনি জামিনে মুক্তি পান।

এ ঘটনার কয়েক দিন পর জাতিসংঘে কর্মরত বাংলাদেশের কূটনীতিক হামিদুর রশিদের বিরুদ্ধে নির্যাতন ও কম বেতন দেয়ার অভিযোগ করেন তার গৃহকর্মী। বিদেশে বাংলাদেশ দূতাবাসে পর পর কয়েকটি গৃহকর্মী কেলেঙ্কারির ঘটনায় কর্মরত অন্যান্য কূটনীতিকরা আতঙ্কে রয়েছেন।






মন্তব্য চালু নেই