মেইন ম্যেনু

যে সমীকরণে সেমিতে যেতে পারে পাকিস্তান

বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে আজ শুক্রবার পাকিস্তানের বিপক্ষে লড়বে বাংলাদেশ। অবশ্য দু’দলেরই সেমিফাইনালের স্বপ্ন শেষ হয়ে গেছে। তবে সরফরাজদের বিপক্ষে ম্যাচটি জিততে পারলে টাইগারদের সুযোগ থাকবে পয়েন্ট টেবিলের পাঁচে থেকে বিশ্বকাপ শেষ করার। তাই মাশরাফিরা চাইবেন ম্যাচটা জিততে।

আর কাগজে-কলমে পাকিস্তানের সেমিফাইনালে যাওয়ার সমীকরণ এখনও আছে। তবে সমীকরণটা এতই অদ্ভুত, শেষ চারে যাওয়ার আশা স্বয়ং পাকিস্তানও করছে না। সমীকরণটি হচ্ছে, আগে ব্যাট করলে বাংলাদেশকে হারাতে হবে ৩১১ রানে।

আর যদি বাংলাদেশ টস জিতে আগে ব্যাটিং করে, তাহলে সে সম্ভবনাও নেমে যাবে শূন্যের কোটায়। কারণ টাইগারদের অলআউট করতে হবে মাত্র ১০ রানে। কীভাবে সম্ভব?

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ বললেন, ‘আমরা সেরাটা দেব, কিন্তু আমাদের বাস্তববাদী হতে হবে। যে উইকেটে আপনি আগে ব্যাটিং করে ৬০০, ৫০০ কিংবা ৪০০ করবেন, সে উইকেটে প্রতিপক্ষকে ৫০ রানে অলআউট করা সম্ভব? এটা অনেক কঠিন হবে তবে আমরা চেষ্টা করব।’

সরফরাজ আরও বলেন, আমাদের সামনে লক্ষ্যটা সবার জানা। আমাদের ৫০০, ৫৫০ করতে হবে আর বিশাল ব্যবধানে জিততে হবে। এখানে আমার আসলে কিছু করার নেই। কিন্তু এ টুর্নামেন্টের দিকে নজর রাখলে জানার কথা এটা ২৮০-৩০০ রানের টুর্নামেন্ট।

তাই বাস্তবতা মেনে পাকিস্তান ভালো করেই বুঝে গেছে সেমিফাইনালে তাদের আর যাওয়া হচ্ছে না। তবে বাংলাদেশের মতো তারাও চায় শেষটা অন্তত জয় দিয়ে শেষ করতে।

এর আগে দুই দলের ৩৬ দেখায় মাত্র পাঁচটিতে জিততে পেরেছে টাইগাররা। তবে সবশেষ চার দেখায় সবগুলোতেই টাইগারদের সাফল্যের ঝুলি ভরা। গত সেপ্টেম্বরেই এশিয়া কাপে সরফরাজদের বিদায় করে দিয়ে ফাইনালে খেলে টাইগাররা। সেই সাফল্য থেকেই প্রেরণা খুঁজছে মাশরাফিরা।

আর সরফরাজ অবশ্য অতীতে তাকাতে চান না। বলেন, যদি আগের ম্যাচগুলোর কথা বলেন, পাকিস্তান চার ম্যাচে হেরেছে। তবে এটা বিশ্বকাপের ম্যাচ। দুই দলই শক্তিশালী।



মন্তব্য চালু নেই