মেইন ম্যেনু

যৌনতা আসলে কী? জানা উচিত বাচ্চাদের : বিদ্যা বালান

রক্ষণশীলতা ভেঙে শিশুদের সামনে যৌনতার সত্য উদ্ঘাটনের দাবিতে সরব হলেন বলিউডের ‘ডার্টি ক্যুইন’। রাখ-ঢাক না করেই সেন্সর বোর্ডের সদস্য বিদ্যা বালান সাফ জানালেন, ‘যৌনতা আসলে কী, তা জানা উচিত বাচ্চাদের।

এখানেই শেষ নয়, বিদ্যা সরব হয়েছেন যৌনতা নিয়ে ভারতীয়দের মধ্যে থাকা দ্বিচারিতা নিয়েও। ডার্টি পিকচার-এর নায়িকার সাফ কথা, ‘আমরা এতদিন ধরে যে ঐতিহ্যের সংগ্রাম করছি এবার তার সঙ্গে আধুনিকতার মেলবন্ধন ঘটানো প্রয়োজন। যৌনতা নিয়ে দ্বিচারিতাকে আর বরদাস্ত করা চলবে না। ‘

বিদ্যার সাম্প্রতিক ছবি ‘তুমহারি সুলু’ নিয়ে কথা বলতে গিয়েই ‘ডার্টি ক্যুইন’ বলেন, বিশ্বের সব থেকে জনবহুল দেশে হওয়া স্বত্বেও আমরা এখনও যৌনতা নিয়ে লুকোচুরি করি। হাস্যকর হলেও এটাই সত্যি, আমাদের কাছে যৌনতা কেবল বংশবৃদ্ধির পক্রিয়া মাত্র। আমাদের সংস্কৃতিতে যৌনতার পাঠ একমাত্র বিয়ের অধ্যায়েই রয়েছে। আমরা এখনও যৌনতা নিয়ে কথা বলতে ইতস্তত বোধ করি।

আইএএনএস-কে দেওয়া প্রতিক্রিয়ায় যৌনতার রসবোধ নিয়ে ভারতীয়দের মধ্যে যে ধরনের মানসিক প্রতিবন্ধকতা রয়েছে তারও সমালোচনা করেন বিদ্যা বালান। তার মতে, যৌনতার মধ্যে যে অনুভূতি, আনন্দ এবং অন্তরঙ্গতা রয়েছে, তা উপেক্ষা করা হচ্ছে।

বিদ্যা বালানের এই মন্তব্যের সঙ্গে সহমত পোষণ করেছে মনোবিদরাও। মনস্তাত্ত্বিকদের মতে, যৌনতা সম্পর্কে ঋণাত্মক মনোভাব যেভাবে শিশুমনে ঢুকিয়ে দেওয়া হয়, সেজন্যই বড় হয়ে যৌনতা উপভোগই করে না অধিকাংশ মানুষ। বিশেষ করে ভারতীয়দের মধ্যে এমন ঘটনা বেশি ঘটে।






মন্তব্য চালু নেই