মেইন ম্যেনু

রক্তচাপ নিয়ন্ত্রণ-ক্যানসার প্রতিরোধ করে পানিফল

দেশে একসময় পানিফলের ব্যাপক কদর থাকলেও তা এখন অনেকটাই হ্রাস পেয়েছে। হয়তো আগের মত এখন আর এটি সহজলভ্য নয় অথবা এটির প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছেন অনেকে।

আপেল, কমলালেবুর মতো আদরের না হতে পারে, কিন্তু তাই বলে পানিফল মোটেই হেলাফেলার নয়। পেটের রোগ থেকে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ। সবক্ষেত্রে দারুণ কাজ দেয় এই ফল। এমনকি এতে রয়েছে ক্যানসার প্রতিরোধক গুণও।

১০০ গ্রাম পানিফলে ৪৮.২ গ্রাম পানি থাকে। প্রোটিন থাকে ৩.৪ গ্রাম। কার্বোহাইড্রেডের পরিমাণ ৩২.১ গ্রাম। আর ফ্যাট থাকে মাত্র ০.২ গ্রাম। রয়েছে ক্যালসিয়াম, জিঙ্ক, আয়রন, সোডিয়াম, পটাশিয়াম।

শরীর ঠাণ্ডা করতে পানিফলের জুড়ি নেই। শরীর থেকে টক্সিন দূর করতে দারুণ কাজ দেয় এই পানিফল।
অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর পানিফল। অ্যান্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টি ভাইরাল গুণ রয়েছে এই ফলের। এমনকি অ্যান্টিক্যানসার হিসেবেও কাজ করে পানিফল। বমিভাব, হজমের সমস্যা দূর করতে পানিফলের জুড়ি নেই। অনিদ্রা, দুর্বলতা দূর করতে কাজে দেয় এই ফল। পানিফল ঠাণ্ডালাগা, সর্দিতেও স্বস্তি দিতে পারে। ব্রঙ্কাইটিস, অ্যানিমিয়া কমাতে পারে এই ফল।

পটাশিয়াম থাকায় রক্তচাপ নিয়ন্ত্রণে ভাল কাজ করে পানিফল। ত্বক উজ্জ্বল আর সতেজ রাখতেও পানিফল অনবদ্য। পটাশিয়াম, জিঙ্ক, ভিটামিন B, ভিটামিন E ভরপুর পানিফল চুল ভালো রাখে।






মন্তব্য চালু নেই