মেইন ম্যেনু

রাজধানীর ৬৭ শতাংশ ভবন নিয়মবহির্ভূতভাবে নির্মিত

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, রাজধানীর ৬৭ শতাংশ ভবন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) নিয়মবহির্ভূতভাবে নির্মাণ করা হয়েছে। ২০১৮ সালের রাজউকের এক জরিপে এ তথ্য উঠে আসে।

জাতীয় সংসদে রোববার জাতীয় পার্টির সাংসদ রুস্তম আলী ফরাজীর প্রশ্নের জবাবে গণপূর্তমন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী তিনি বলেন, ২০১৮ সালের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত রাজউকের আওতাধীন ১ হাজার ৫২৮ বর্গকিলোমিটার এলাকায় ২ লাখ ৪ হাজার ১০৬টি ভবন জরিপ করা হয়। এতে পূর্বনির্মিত ১ লাখ ৯৫ হাজার ৩৭৬টি ভবনের মধ্যে ১ লাখ ৩১ হাজার ৫৮৩টি (৬৭.৩৫%) ভবনের বিভিন্ন ধরনের ব্যত্যয় পাওয়া গেছে এবং নির্মাণাধীন ৮ হাজার ৭৩০টি ভবনের মধ্যে ৩ হাজার ৩৪২টি (৩৮%) ভবনের অনুমোদিত নকশায় ব্যত্যয় পাওয়া গেছে। জরিপকৃত ভবনের মধ্যে মোট ১ লাখ ৩৪ হাজার ৯২৫ টিতে (৬৬%) অনুমোদিত নকশার ব্যত্যয় ঘটানো হয়েছে।

৫৮ কর্মকর্তার বিরুদ্ধে দুদক ব্যবস্থা নিয়েছে
সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে সংসদ কার্যে মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, দুর্নীতি দমন কমিশন (দুদক) গঠনের পর থেকে এ পর্যন্ত ৫৮ জন কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে, যার মধ্যে বিভাগীয় তদন্ত করে ১২ জনকে সাজা দেওয়া হয়েছে। ৩ জনের বিরুদ্ধে বিভাগীয় মামলা চলমান ও ৪৩ জনকে সতর্ক বা অব্যাহতি দেওয়া হয়েছে।



মন্তব্য চালু নেই