মেইন ম্যেনু

‘রাষ্ট্রপতি কে জানি না, প্রধানমন্ত্রী মমতা ব্যানার্জী’

পেশায় তিনি শিক্ষা অফিসার। শিক্ষাগত যোগ্যতা স্নাতক। অথচ বহু চেষ্টা করেও দেশের রাষ্ট্রপতির নাম বলতে পারলেন না। আর প্রধানমন্ত্রীর নাম বলতে গিয়ে তো বেশ কয়েকবার ঢোকও গিললেন শিক্ষা অফিসার বিউটি মণ্ডল।

প্রশ্নকর্তা একাধিকবার জিজ্ঞাসা করার পর আমতা আমতা করে বিউটিদেবীর উত্তর, “প্রধানমন্ত্রী মমতা ব্যানার্জী।” একবার নয়, বারবার ভুলটাই বলে গেলেন। শেষবারের উত্তরের সময় অবশ্য গলায় যথেষ্ট আত্মবিশ্বাস ছিল তার!

কিন্তু, হঠাৎ এসবের প্রয়োজন পড়ল কেন ? চলুন সেই প্রসঙ্গে যাওয়া যাক। আসলে গতকাল ভারতে ছিল আন্তর্জাতিক সাক্ষরতা দিবস। ঘটা করে দিনটি পালন হচ্ছিল পশ্চিমবঙ্গের মালদায়। বিউটিদেবী মালদা জেলা সাক্ষরতা অভিযানের শিক্ষা সম্প্রসারক। কাজ নিরক্ষরদের সাক্ষর করা। সরকারি হিসেব বলছে, এই কাজে রাজ্যের অন্য জেলাগুলির থেকে এগিয়ে মালদা। গতবছর এরজন্য পুরস্কারও পেয়েছে এই জেলা।

সমীক্ষায় উঠে এসেছে, সাক্ষরতা অভিযানের মাধ্যমে এখানে ৭ লাখের বেশি জেলাবাসী সাক্ষর হয়েছে। তাই মালদা জেলার এবারের অনুষ্ঠানের স্লোগান ছিল “এগিয়ে বাংলা, এগিয়ে মালদা”। অনুষ্ঠান মঞ্চে উপস্থিত ছিলেন দুই অতিরিক্ত জেলাশাসক আর ভিমলা ও দেবতোষ মণ্ডল। অন্য শিক্ষা সম্প্রসারকদের মতো বিউটিদেবী এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন।

অনুষ্ঠান মঞ্চ থেকে বেরিয়ে আসার সময় খানিকটা কৌতূহলবশেই প্রশ্নকর্তা বিউটিদেবীকে বেশ কয়েকটি প্রশ্ন করেন। প্রথম প্রশ্ন ছিল, আজ আসলে কী হচ্ছে? উত্তরে বিউটিদেবী বলেন, “আজ ৮ সেপ্টেম্বর। সাক্ষরতা দিবসের একটি উন্নয়ন দিবস।”

অর্থাৎ আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের কথা জানা নেই শিক্ষা সম্প্রসারকের। অথচ কিছুক্ষণ আগেই অনুষ্ঠানে বসে জেলাশাসকদের লম্বা চওড়া ভাষণ শুনেছেন। এরপর দ্বিতীয় প্রশ্ন করা হয়। আমাদের দেশের রাষ্ট্রপতির নাম কী? অপ্রস্তুতে পড়ে যান বিউটিদেবী। চোখে মুখে সেই ছাপ স্পষ্ট। কিছুক্ষণ এদিক-ওদিক চোখ ঘুরিয়ে বলেন, “জানি না।”

এরপর প্রশ্নকর্তার তৃতীয় প্রশ্ন। আমাদের দেশের প্রধানমন্ত্রীর নাম কী? কিছুক্ষণ ঢোক গেলার পর বিউটিদেবীর উত্তর, “মমতা ব্যানার্জী।” কিছুটা অবাক হয়েই প্রশ্নকর্তা তাকে ফের একই প্রশ্ন করেন। এবার আর ঢোক গেলেননি। গলার স্বরে তখন আত্মবিশ্বাস ফুটে উঠেছে।

খানিকটা জোর দিয়েই বললেন, “আমাদের দেশের প্রধানমন্ত্রী মমতা ব্যানার্জী।” একবার নয়, তিনবার একই উত্তর দিয়েছেন। তাহলে আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী কে? প্রশ্নকর্তার এই প্রশ্নে অবশ্য নিরুত্তর থেকেছেন বিউটিদেবী।






মন্তব্য চালু নেই