মেইন ম্যেনু

তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকা এসে পৌঁছেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। আজ বৃহস্পতিবার (১৩ জুলাই) বেলা সাড়ে ১১টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে এই সফরে ঢাকা ও কলম্বোর মধ্যে দশটির বেশি দ্বিপাক্ষিক চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে।

বিমান বন্দরের আনুষ্ঠানিকতা শেষে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট সাভারে জাতীয় স্মৃতি সৌধে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। বিকেলে বঙ্গবন্ধু যাদুঘর পরিদর্শন ও জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করবেন।

আগামীকাল শুক্রবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রেসিডেন্ট সিরিসেনা দ্বিপাক্ষিক আলোচনা করবেন। আলোচনা বৈঠক শেষে বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, মত্স্য, উপকূলীয় জাহাজ চলাচল, শিক্ষা, তথ্য প্রযুক্তি, তথ্য ও প্রচার, ভিসা ইস্যুসহ বিভিন্ন ক্ষেত্রে দশটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে।

সফরকালে প্রেসিডেন্ট সিরিসেনার সঙ্গে জাতীয় সংসদের স্পিকার, পররাষ্ট্রমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী ও সংসদে বিরোধী দলের নেতা সৌজন্য সাক্ষাৎ করবেন।

শনিবার সকালে ঢাকায় স্থানীয় একটি হোটেলে পররাষ্ট্র মন্ত্রণালয়, এমসিসিআই ও বিডা এর যৌথ উদ্যোগে আয়োজিত বিজনেস সংলাপে যোগদান শেষে কলম্বোর উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, ২০১১ সালের এপ্রিলে শ্রীলঙ্কার তত্কালীন প্রেসিডেন্ট মাহিন্দ রাজাপাকসে বাংলাদেশ সফর করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালে কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগদানের লক্ষ্যে শ্রীলঙ্কা সফর করেন। আর প্রেসিডেন্ট সিরিসেনা স্বাস্থ্যমন্ত্রী হিসেবে ২০১৩ ও ২০১৪ সালে বাংলাদেশ সফর করেন।

প্রেসিডেন্ট সিরিসেনার সফরসঙ্গী হিসেবে পররাষ্ট্র দুর্যোগ ও ত্রাণ, উচ্চ শিক্ষা মন্ত্রীসহ বেশ কয়েকজন প্রতিমন্ত্রী, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী প্রতিনিধিসহ মোট ৭৩ জন থাকছেন।






মন্তব্য চালু নেই