মেইন ম্যেনু

রোহিঙ্গাদের জন্য আরও সাড়ে তিন কোটি ডলার সহযোগিতা দেবে ইইউ

বাংলাদেশে পালিয়ে আসা রাখাইনের রোহিঙ্গাদের জন্য আরও সাড়ে তিন কোটি ডলার সহযোগিতা দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় রোহিঙ্গাদের সহযোগিতায় আয়োজিত আন্তর্জাতিক প্রতিশ্রুতি সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়।

জেনেভা সময় রবিবার সকালে জাতিসংঘের তিনটি মানবিক সহায়তা বিষয়ক সংস্থা, ইউরোপীয় ইউনিয়ন এবং কুয়েতের উদ্যোগে প্রতিশ্রুতি সম্মেলনে বসে আন্তর্জাতিক সম্প্রদায়। সম্মেলনে ইইউ’র পক্ষে এই সহযোগিতা দেওয়ার ঘোষণা দেন মানবিক ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিশনার ক্রিসটস স্টিলিয়াজিডেজ।

ইইউ এ পর্যন্ত রোহিঙ্গাদের জন্য প্রায় আড়াই কোটি ডলার সহযোগিতা দিয়েছে। রবিবারের ঘোষণায় ইইউ’র সহযোগিতা ৫ কোটি ছাড়িয়ে যাবে।

ক্রিসটস বলেন, আমরা সঠিক লক্ষ্যে একত্রিত হয়েছি। রোহিঙ্গারা বিশ্বের অন্য মানুষের মতোই। তাদের ভবিষ্যত প্রয়োজন। এসব মানুষকে আশাবাদী করে তোলা আমাদের নৈতিক দায়িত্ব। আমাদের মানবিক সহযোগিতা রোহিঙ্গাদে পানি, পয়নিষ্কাশন, খাবার, স্বাস্থ্যসেবা, সুরক্ষা ও শিক্ষার কাজ লাগবে।

ইইউ’র আন্তর্জাতিক সহযোগিতা ও উন্নয়ন কমিশনার নেভেন মিমিকা বলেন, জরুরি সহযোগিতার পাশাপাশি রোহিঙ্গা সংকট নিয়ে আমাদের দীর্ঘমেয়াদি সমাধানের কথা ভাবতে হবে। মিয়ানমারে রোহিঙ্গাদের স্বেচ্ছায় ফিরিয়ে নেওয়াতেই আমাদের মনোযোগ কেন্দ্রীভূত করতে হবে।

আগামী সপ্তাহে ক্রিসটস বাংলাদেশে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসবেন বলে জানিয়েছে ইইউ।

জাতিসংঘ জানিয়েছে, প্রায় ১২ লাখ রোহিঙ্গা শরণার্থীর জন্য ৪৩৪ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সহায়তা প্রয়োজন।






মন্তব্য চালু নেই