মেইন ম্যেনু

‘রোহিঙ্গারা শরণার্থী নয়, অনুপ্রবেশকারী’

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, মিয়ানমার থেকে বাংলাদেশে এসে আশ্রয়গ্রহণকারী রোহিঙ্গারা শরণার্থী নয়, তাদরেকে ‘অনুপ্রবেশকারী’ হিসেবেই আশ্রয় দিয়েছে সরকার।

সোমবার সচিবালয়ে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) ফিলিপো গ্র্যান্ডির সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

মায়া বলেন, রোহিঙ্গা অনুপ্রবেশকারীদের অস্থায়ীভাবে রাখার জন্য যে ২০০ একর জায়গা নির্ধারণ করা হয়েছে সেখানে অবকাঠামোগত উন্নয়নে সব ধরনের সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছে ইউএনএইচসিআর।

তিনি আরও বলেন, ২০০ একর জায়গায় রাস্তা তৈরি করতে ৩৫ কোটি টাকা খরচ হবে। এ টাকা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে তারা। আশা করছি আগামীকালই (মঙ্গলবার) তারা টাকা হস্তান্তর করবে। টাকা পেলে বাংলাদেশ সেনাবাহিনীর মাধ্যমে রাস্তার কাজ করা হবে।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট ‘রোহিঙ্গা জঙ্গিরা’ রাখাইনে কয়েকটি পুলিশ চেক পোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র নৃশংস অভিযানে নামে মিয়ানমার সেনাবাহিনী। ওই অভিযান শুরুর পর জীবন বাঁচাতে এখন পর্যন্ত ৪ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে। গত এক মাসে বাংলাদেশে আশ্রয় নেয়া এসব রোহিঙ্গাদের মাঝে প্রায় দুইশ’ রোহিঙ্গা শিশু জন্ম নিয়েছে।






মন্তব্য চালু নেই