মেইন ম্যেনু

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ক্যালিফোর্নিয়া

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ৬ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। বৃহস্পতিবার (৪ জুলাই) সমন্বিত আন্তর্জাতিক সময় দুপুর ১টার পরপর ক্যালিফোর্নিয়ার বৃহত্তম শহর লস অ্যাঞ্জেলেসের ১৫০ কিলোমিটার দূরে ভূমিকম্পটি আঘাত করে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তথ্যমতে, এ অঞ্চলে গেলো কয়েক বছরের ভেতর এটি সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। ভূমিকম্প চলাকালীন কমপক্ষে চারটি বড় ধরনের মৃদু কম্পন (৪.৭, ৩.৫, ৩.৮ ও ৪.২ মাত্রা) রেকর্ড করা হয়েছে।

মধ্য লস অ্যাঞ্জেলেসে ভূমিকম্পটি কিছুটা সময় স্থির ছিল। এতে অন্তত কয়েক সেকেন্ডের জন্য শহরের ভবনগুলো হেলে-দুলে ওঠে। অন্যদিকে, থেকে থেকে অন্তত ২৫ বার মৃদু কম্পন অনুভূত হয়েছে। তবে ভূমিকম্পে ক্ষয়-ক্ষতি ও হতাহতের খবর এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না। পাশাপাশি ভূমিকম্পের কারণে কোনো ধরনের সুনামি সতর্কতাও জারি করা হয়নি।

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে ও জিওফিজিস্ট পল কারুসো বলেন, ক্যালিফোর্নিয়ার ভারতীয় ওয়েলসের প্রায় ২০ মাইল পূর্বে মরুভূমিতে ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল। এটি ব্যাপকভাবে অনুভূত হলেও আমরা উল্লেখযোগ্য ক্ষয়-ক্ষতির আশঙ্কা করছি না। তবে ভূমিকম্পটি যদি লস অ্যাঞ্জেলেসের কাছাকাছি হতো, তাহলে পরিস্থিতি হয়তো ভয়ানক হতো।

অন্যদিকে ভূমিকম্পের কারণে অগ্নিকাণ্ডের ঘটনাও ঘটেছে। পাশাপাশি কিছু কিছু ভবন ও রাস্তায় ফাটল ধরেছে। বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন হয়ে গেছে। এছাড়া লস অ্যাঞ্জেলেস বিমানবন্দরে ভূমিকম্প অনুভূত হলেও রানওয়ের কোনো অসুবিধা না হওয়ায় স্বাভাবিক রয়েছে বিমান চলাচল।



মন্তব্য চালু নেই