মেইন ম্যেনু

শেকড়ের সন্ধানে সক্রিয় তরুণ কবি ইমরান মাহফুজ

’এখন যৌবন যার মি‌ছি‌লে যাবার শ্রেষ্ঠ সময়ে’ সৃজনশীল নানান কাজে নবীন-তরুনরা এগিয়ে চলছেন বীরদর্পে। নিজেদের চেষ্টার সবটুকু নিংড়ে দিচ্ছে গল্প, কবিতা, প্রবন্ধ কিংবা চিত্রনাট্য পরিচালনায়। পরিশ্রমী কেউ আবার মননশীলতার পরিচয় দিচ্ছে জ্ঞান গবেষণার মাধ্যমে। তেমনি এক তারুণ্যের আলোকিত এক তরুন ইমরান মাহফুজ। গৃহিণী মা বিলকিস বেগম ও শিক্ষক মুক্তিযোদ্ধা বাবা নুরুল আলমের অত্যন্ত স্নেহ এবং ভালোবাসায় এগিয়ে চলেছেন জীবনের বহমান গতি।

কুমিল্লা জেলার চৌদ্দগ্রামের কোমাল্লা গ্রামে ১০ই অক্টোবর-আজকের দিনে জন্ম নেয়া এই তরুন উদ্ভিদবদ্যিায় পড়াশোনা করে কর্মরত রয়েছেন দ্য ডেইলি স্টারে। তবে কবিতা চর্চা ও গবেষণায় সিদ্ধহস্তের সাক্ষর রাখায় তিনি পরিচিত ‘কবি ও গবেষক’ হিসেবে। দেশের সর্বকনিষ্ঠ গবেষক হিসেবে তাঁর গবেষণা অন্তর্ভূক্ত হয়েছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বাংলাবিভাগের পাঠ্যসূচিতে।

২০১৭ বইমেলায় মা, মাটি, মানুষ, সমাজ, রাষ্ট্র বিষয়ের সমন্বয়ে প্রকাশ করেছেন প্রথম কাব্যগ্রন্থ ‘দীর্ঘস্থায়ী শোকসভা’। ইমরান মাহফুজ তার সেরা শিল্পকর্ম দেখিয়েছেন গবেষণায়। দ্যুতিমান সাহিত্যিক, রাজনীতিবিদ, সাংবাদিক আবুল মনসুর আহমদ এবং নজরুল গবেষক ও প্রাবন্ধিক আবদুল কাদিরকে নিয়ে সম্পন্ন করেছেন গবেষণা। এখন তিনি কাজ করছেন কবি জসীম উদ্দীনকে নিয়ে। এইভাবে সমকাল আর চিরকালের মেলবন্ধনে চলছে সৃজন সংসার।

বাড়ি থেকে পালিয়ে আসা ইমরান মাহফুজের লেখালেখির সূচনা হয়েছিল ২০০৫ সালে। সেই থেকেই অনবদ্য লিখে চলেছেন এবং ২০১০ সাল থেকে নিজেই সম্পাদনা করছেন ‘কালের ধ্বনি’। দেশবরেণ্য কৃর্তিমান ব্যাক্তিদের নিয়ে ৩টি সংখ্যাসহ এপর্যন্ত প্রকাশিত হয়েছে মোট ৬ টি সংখ্যা এবং ৭ম সংখ্যাটির কাজ করছেন কবি জসীমউদ্দীন কে নিয়ে। তাঁর মৌলিক ও সম্পাদিত গ্রন্থসমূহের মধ্য অন্যতম হচ্ছে নির্বাচিত পাণ্ডুলিপি ‘হৃদয়পুরের অনাবদী জমিন’ (কবিতা), যৌথভাবে সম্পাদিত ‘কষ্টের ফেরিওয়ালা: হেলাল হাফিজ’ এবং আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থ (প্রথমা প্রকাশন), জীবনশিল্পী আবুল মনসুর আহমদ (স্টার বুকস), ‘মুক্তিযুদ্ধ : অজানা অধ্যায়’ (জাগৃতি), ‘দ্য ইক্যুয়েশন অব লাইফ’ (কালের ধ্বনি)। সর্বশেষ প্রকাশিত মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা গ্রন্থটি হচ্ছে ‘লালব্রিজ গণহত্যা’, যেটি প্রকাশ করেছে ‘১৯৭১ : গণহত্যা ও নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট’।

তবে নব যৌবনা এই তরুণের কাজের পরিধি কেবল কবিতা আর গবেষণাতেই সীমাবদ্ধ নয়। জীবন শিল্পী আবুল মনসুর আহমদেকে নিয়ে নির্মান করেছেন ‘দুর্লভ এই আলো’ নামের একটি তথ্যচিত্র। তাঁর নিজের পরিকল্পনা ও গ্রন্থনায় আবুল মনসুর আহমদের জীবনের মূলধারা ফুটিয়ে তুলেছেন তথ্যচিত্রে।

কবি, গবেষক, কালের ধ্বনি সম্পাদক ও মিডিয়ার পরিচিত মুখ হিসেবে খুব অল্প সময়েই সাড়া জাগানো এই তরুণ ইতোমধ্যেই তাঁর কাজের স্বীকৃতি স্বরূপ পেয়েছেন আবুল মনসুর আহমদ গবেষণা পুরস্কার ২০১৫, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন স্মৃতি পুরষ্কার ২০১৩ সহ একাধিক পুরষ্কার ও সম্মাননা।

ছোটবেলা থেকেই অনুসন্ধানী চোখের দূরদৃষ্টি নিয়ে বেড়ে ওঠা তরুণ এই লেখক ও গবেষক কাজ করে যাচ্ছেন এই দেশ, এই ঐতিহ্য নিয়ে। এগিয়ে চলা ভবিষ্যৎ প্রজন্মের সামনে তুলে ধরতেন চান গৌরবের ইতিহাসকে। সমাজের সর্বস্তরের মানুষের সাথে ভাবনা, চিন্তা ও ভালোবাসায় গড়ে তুলতে চান সমৃদ্ধশীল সোনার বাংলাদেশ।

কবি, গবেষক, কালের ধ্বনি সম্পাদক ইমরান মাহফুজের জন্মদিনে তাঁর প্রতি রইলো শুভেচ্ছা ও ভালবাসা।

তথ্যসূত্র : দ্য ডেইলী ষ্টার, তানভীর মেহরাজ ও ফেসবুক।



মন্তব্য চালু নেই