মেইন ম্যেনু

সর্বকালের শ্রেষ্ঠ ধনী বেজোস, কত টাকা তার?

বিল গেটসের একাধিকবার বিশ্বসেরা ধনীর হওয়ার মুকুটটি এবার কেড়ে নিল ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জেফ বেজোস। জেফ বেজোস শীর্ষ ধনী হওয়ার পাশাপাশি ইতিহাসের সব রেকর্ডও ভেঙে দিয়েছেন। তিনি এখন বিশ্বের সর্বকালের শ্রেষ্ঠ ধনী। খবর আইএএনএসের।

বিখ্যাত সাময়িকী ব্লুমবার্গ ও ফোর্বস- দুটিতেই বিশ্বের শীর্ষ ধনকুবেরদের তালিকায় সবার ওপরে বেজোসের নাম রেখেছে। ব্লুমবার্গের তালিকায় বেজোসের মোট সম্পদের পরিমাণ ১০,৬০০ কোটি ডলার আর ফোর্বসের তালিকায় ১০,৫০০ কোটি ডলার দেখানো হয়। টাকার হিসাবে তার সম্পদের পরিমাণ প্রায় ৬ লাখ কোটি টাকা, যা বাংলাদেশে বার্ষিক বাজেটের প্রায় তিন গুণ। এর আগে শীর্ষস্থান ছিল মাইক্রোসফট কর্ণধার বিল গেটসের দখলে। সর্বকালের সেরা ধনী হওয়ার রেকর্ডটাও তারই দখলে ছিল। ১৯৯৯ সালে ১০ হাজার কোটি ডলার মূল্যের সম্পদ নিয়ে এই রেকর্ড গড়েছিলেন তিনি।

দুই প্রকাশনার তালিকাতেই শীর্ষ পাঁচ ধনীর একই নাম পাওয়া যায়। বেজোসের পর ক্রমান্বয়ে বাকি চারজন হচ্ছেন- বিল গেটস, বার্কশায়ার হ্যাথাওয়ের প্রধান ওয়ারেন বাফেট, ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ আর ফ্যাশন ব্র্যান্ড জারার সহ-প্রতিষ্ঠাতা অ্যামানসিও অরটেগা।

ব্লুমবার্গের তালিকা, ফোর্বসের তালিকা, বেজোসের মোট সম্পদের অধিকাংশই আসে অ্যামাজনে তার মালিকানায় থাকা ৭.৮৯ কোটি শেয়ার থেকে। ২০১৭ সালে অ্যামাজনের শেয়ারমূল্য প্রায় ৫৭ শতাংশ বেড়েছে বলে উল্লেখ করা হয়।



মন্তব্য চালু নেই