মেইন ম্যেনু

সেই সাহসী ৪ নারী এখন কুষ্টিয়ায়

‘নারীর চোখে বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে নারী অধিকার সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করতে চার শিক্ষার্থী কুষ্টিয়া পৌঁছেছেন। মঙ্গলবার বিকালে ওই চার শিক্ষার্থী কুষ্টিয়া আসেন।

স্কুটি নিয়ে আসা ঢাকা মেডিকেল কলেজের শিক্ষার্থী সাকিয়া হক ও মানসী সাহা তুলি এবং ময়মনসিংহ মেডিকেল কলেজের শিক্ষার্থী ফারিয়া ফেরদৌস ও ইডেন কলেজের ছাত্রী আসমা আক্তার মঙ্গলবার দুপুরে কুষ্টিয়া পৌছান। তারা যে জেলা সফর করছেন সেখানে শিক্ষার্থীদের সাথে মুক্তিযুদ্ধ, নারী স্বাস্থ্য ও বয়:সন্ধিকালীন সমস্যা, ইভটিজিং রোধ ও আত্মরক্ষাসহ বিভিন্ন বিষয় নিয়ে খোলামেলা আলোচনা করছেন।

সংগঠনটির সদস্য মানসী সাহা তুলি জানান, ‘পিছিয়ে থাকা নারীদের চিন্তা-চেতনায় অগ্রগামী করে তুলতেই আমরা দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যাচ্ছি। শিক্ষার্থীদের আরও সচেতন করতে করাই এ আয়োজনের মুল লক্ষ। আমরা আমাদের ছুটির দিনের সঙ্গে মিলিয়ে ৬৪ জেলা ভ্রমণের সময়সূচি মিলিয়ে থাকি। আশা করছি, আগামী বছরের মধ্যে আমাদের ৬৪ জেলা ভ্রমণ সম্পন্ন হবে। যেখানেই যাই, বিপুল সাড়া পাই।’

ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে সংগঠনটির প্রতিষ্ঠাতা সদস্য সাকিয়া হক জানান, ‘আমরা নিয়মিত ট্যুর আয়োজন করব।’

এখন নারীদের ভ্রমণ লেখা নিয়ে ‘ভ্রমণকন্যা’ নামে একটি ম্যাগাজিন প্রকাশের কাজ করছি। আশা করছি, প্রথম বর্ষপূর্তিতে এটি বের হবে। যথারীতি ‘নারীর চোখে বাংলাদেশ’ এবং আলোকচিত্র প্রদর্শনীর কাজ চলবে। এ ছাড়া কিশোরী বয়স থেকেই নারীদের সচেতন করে তুলতে চাই, যেন মেয়েরাও এই দেশে মাথা উঁচু করে চলতে পারে।”

কর্ণফুলী প্রেজেন্টস নারীর চোখে বাংলাদেশ পাওয়ার্ড বাই ক্লেমন আয়োজিত ব্যতিক্রমী এ কর্মসূচির আওতায় ওই চার শিক্ষার্থী গত শনিবার স্কুটিতে করে ঢাকা থেকে রওনা দিয়ে ফরিদপুর, মাগুরা, ঝিনাইদহ,মেহেরপুর হয়ে কুষ্টিয়ায় পৌঁছায়।

মঙ্গলবার ও বুধবার কুষ্টিয়া দর্শনীয় স্থান পরিদর্শন করেন।

এসময় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত শিলাইদহ কুঠিবাড়ী, বাউল সম্রাট ফকির লালন শাহয়ের মাজার ও বিষাধসিন্ধু রচয়িতা মীর মশাররফ হোসেনের বাস্তুভিটা পরিদর্শন করে মুগ্ধ করেন।

বুধবার দুপুরে মেরিট মডেল স্কুলের শিক্ষার্থীদের সাথে বয়ঃসন্ধি, বাল্য বিবাহ, ও ইভটিজিংরোধে মতবিনিময় করেন।

পরে পুলিশ লাইন্স সংলগ্ন পুনাক ফুডপার্কের প্রোপাইটার ও রোটারী ক্লাবের সেক্রেটারী আলিমুল হক সনজু তাদের এই সাহসী পদক্ষেপের জন্য ফুলেল শুভেচ্ছা জানান।



মন্তব্য চালু নেই