মেইন ম্যেনু

সেনাবাহিনীতে সমকামিতা চলবে না : ভারতীয় সেনাপ্রধান

ভারতের সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত বলেছেন, সেনাবাহিনীতে সমকামিতা বরদাশত করা হবে না। আজ বৃহস্পতিবার বার্ষিক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। বিপিন রাওয়াত বলেছেন, সমকামিতার বিষয়ে ভারতীয় সেনাবাহিনীতে নিজস্ব আইন চালু আছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার সেনাপ্রধান হিসেবে বাহিনীর পক্ষ থেকে বার্ষিক সংবাদ সম্মেলনে হাজির হয়েছিলেন জেনারেল বিপিন রাওয়াত। সেখানে সাংবাদিকেরা সমকামিতা বৈধ করে দেওয়া আদালতের রায়ের প্রসঙ্গ তোলেন। এ বিষয়ে জেনারেল বিপিন রাওয়াত বলেন, ‘আমরা সেনাবাহিনীর ভেতরে এর অনুমোদন দেব না।’ তিনি জানান, এ বিষয়ে ভারতীয় সেনাবাহিনীতে নিজস্ব আইন চালু আছে।

গত সেপ্টেম্বর মাসে ভারতের সুপ্রিম কোর্ট সমকামিতাকে বৈধ বলে রায় দেন। ওই সময় পাঁচ বিচারকের বেঞ্চ সর্বসম্মতভাবে এই আদেশ দেন। সুপ্রিম কোর্টের এই আদেশের বিষয়ে জেনারেল বিপিন রাওয়াত বলেন, সেনাবাহিনী খুবই রক্ষণশীল। তিনি বলেন, ‘আমরা দেশের আইনকানুনের ঊর্ধ্বে নই, কিন্তু যখন আপনি ভারতীয় সেনাবাহিনীতে যোগ দেবেন, কিছু অধিকার ও সুবিধা আপনি পাবেন না। কিছু বিষয় আমাদের জন্য ভিন্ন। আমরা এটিকে (সমকামিতা) সেনাবাহিনীর মধ্যে ঢুকতে দিতে পারি না।’

ভারতের সর্বোচ্চ আদালত গত ৬ সেপ্টেম্বর ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা অবৈধ বলে রায় ঘোষণা করেন। বহু প্রাচীন ওই ধারায় সমকামিতা অপরাধ বলে গণ্য হতো। ওই রায়ের পর দুই প্রাপ্তবয়স্ক পুরুষ বা নারীর মধ্যে সম্মতির ভিত্তিতে যৌন সম্পর্ক স্থাপন আর অপরাধ বলে গণ্য হবে না। কারও যৌন পছন্দ আর বিচার বিভাগের বিবেচনাযোগ্য হবে না। ঐতিহাসিক সেই রায়ের পর দেশজুড়ে সমকামী সমাজ ও তাঁদের সমর্থনকারীরা উল্লাসে ফেটে পড়েছিলেন। অনেকেই এই রায়কে স্বাগত জানিয়েছিলেন।



মন্তব্য চালু নেই