মেইন ম্যেনু

‘স্মার্ট গ্লাস’ বানাচ্ছে অ্যামাজন

বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স সাইট অ্যামাজন পরিধেয় প্রযুক্তিপণ্য আনতে কাজ করছে। মার্কিন ই-কমার্স জায়ান্ট এ প্রতিষ্ঠানটি ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট অ্যালেক্সা চালিত ‘স্মার্ট গ্লাস’ বানাচ্ছে। ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

অ্যামাজনের এ পরিধেয় স্মার্ট ডিভাইসটি দেখতে সাধারণ চশমার মতোই হবে, যা অ্যামাজনের ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট অ্যালেক্সা সমর্থন করবে। ব্যবহারকারী যেকোনো অবস্থায় বা যেকোনো স্থানে অ্যালেক্সার সহায়তা নিতে পারবেন। এতে বিশেষ ধরনের অডিও সিস্টেম ব্যবহার করা হয়েছে, যা হেডফোন যুক্ত না করেই অ্যালেক্সা কী নিদের্শনা দিচ্ছে তা শুনতে পারবেন ব্যবহারকারী।

গত মাসে অ্যামাজন ও মাইক্রোসফট একটি অংশীদারিত্বে যাওয়ার ঘোষণা দিয়েছিল। এ চুক্তির আওতায় উভয় প্রতিষ্ঠানের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট যাতে একসঙ্গে কাজ করতে পারে, সে বিষয়ে উদ্যোগ নেয়ার তথ্য জানানো হয়েছিল।

সম্প্রতি অ্যামাজনের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোস জানান, তারা ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট অ্যালেক্সার কার্যক্রম প্রসারে কাজ করছেন। অন্য প্রতিষ্ঠানগুলোর কৃত্রিম বৃদ্ধিমত্তা (এআই) চালিত ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা বাড়াতে এ উদ্যোগ। পরিকল্পনা বাস্তবায়নে আপতত শুধু মাইক্রোসফটের সঙ্গে অংশীদারিত্ব সম্পন্ন করা হয়েছে।






মন্তব্য চালু নেই