মেইন ম্যেনু

হঠাৎ উ. কোরিয়া সফরে শীর্ষ চীনা কূটনীতিক

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন গতমাসে হঠাৎ করেই বেইজিং সফর করেন। আর এবার পিয়ংইয়ং সফরে গেছেন চীনের জ্যেষ্ঠ কূটনীতিক সং তাও। তিনি কিমের সঙ্গেও সাক্ষাৎ করেছেন। সংয়ের নেতৃত্বে একটি সাংস্কৃতিক দলও উত্তর কোরিয়া সফর করছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে,চীনা প্রতিনিধি দলের পিয়ংইয়ং সফর উভয়পক্ষের সম্পর্ক আরো মজবুত হওয়ার আভাস দিচ্ছে।

জানা গেছে, উত্তর কোরিয়ার নেতা শনিবার পিয়ংইয়ং সফররত সং তাও ও চীনা প্রতিনিধিদের ‘উষ্ণ’ অভিবাদন জানান। কিমকে পাঠানো চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের শুভেচ্ছা বার্তা পৌঁছে দিয়েছেন তাও।

এদিকে কিম জং উন বলেছেন, চীনে সাম্প্রতিক সফরে দেশটির কমরেডরা অত্যন্ত আন্তরিকতার সঙ্গে আতিথেয়তা দেখিয়েছে।’ গত মার্চের শেষদিকে হঠাৎ করেই চীন সফর করেন কিম। ২০১১ সালে ক্ষমতায় আসার পর এটি ছিল কিমের প্রথম আনুষ্ঠানিক বিদেশ সফর।

এদিকে পৃথক এক খবরে জানা গেছে, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই রোববার জাপান সফর শুরু করেছেন। ধারণা করা হচ্ছে, উত্তর কোরিয়াকে কেন্দ্র করে দুপক্ষের শীতল সম্পর্কে প্রাণ আনতে এটি একটি বড় পদক্ষেপ। জানা গেছে, জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কনোর সঙ্গে বৈঠকে অর্থনৈতিক সম্পর্ক, পূর্ব চীন সাগর নিয়ে আঞ্চলিক বিরোধ এবং উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র ত্যাগে চাপ দেয়ার বিষয়ে আলোচনা করবেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।

আইকোরা গেস্ট হাউজে চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে কনো বলেন, ‘জাপান-চীন সম্পর্ক মজবুত করতে ওয়াংয়ের সফরকে খুবই গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।’



মন্তব্য চালু নেই