মেইন ম্যেনু

হার্টের অপারেশনে বয়স কোন বাঁধা নয়, দাবি চিকিৎসকদের

বুকে ব্যথা কষ্ট পাচ্ছেন। কিন্তু বয়সের কথা ভেবে হার্ট অপারেশন করাচ্ছেন না। চিকিৎসকরা কিন্তু প্রমাণ করছেন অ্যাঞ্জিওপ্লাস্টিতে বয়সটা কোনও বাধাই নয়।

ভারতের এক বেসরকারি হাসপাতালে ৯৭ বছরের রোগীর সফল অ্যাঞ্জিওপ্লাস্টি করলেন চিকিৎসকরা। এর আগেও একাধিক ৯০ এর কোঠায় থাকা রোগীদের সফল অ্যাঞ্জিওপ্লাস্টি হয়েছে। রোগীদের সচেতন থাকলেও হার্টের যে কোনও সমস্যার সমাধান সম্ভব বলে দাবি চিকিৎসকদের।

৭০ বছর বয়স হলেই সব আশা শেষ। হার্টের সমস্যা হলে ওষুধ খেয়েই বাকি দিনগুলো বেঁচে থাকতে হবে। এই বয়সে অপারেশন নাকি সম্ভবই নয়। এটা শুধুমাত্র গুজব বলেই দাবি করেন চিকিৎসকরা। ৯৭ বছরের রোগীর সফল অ্যাঞ্জিওপ্লাস্টি করে তাই আরও একবার প্রমাণ করলেন চিকিৎসকরা।

জানা যায়, বুকে যন্ত্রণা নিয়ে হাসপাতালে ভর্তি হন ৯৭ বছর বয়সের পাচু প্রসাদ সিং তার হৃদযন্ত্রে একাধিক ব্লক ধরা পড়ে। রোগীর অ্যাঞ্জিওপ্লাস্টির সিদ্ধান্ত নেন চিকিৎসকরা অপারেশনের পর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন তিনি

বয়স বাধা নয়, খালি খানিকটা সচেতন খাকলেই যে কোনও বয়সে বিপদের সম্ভাবনা অনেকটাই কমবে। এমনটাই দাবি চিকিৎসকদের। সচেতন থাকলে ম্যাসিভ হার্ট অ্যাটাকের পর সম্পুর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরে যাওয়া সম্ভব।






মন্তব্য চালু নেই