মেইন ম্যেনু

হোটেল-রেস্তোঁরায় প্লেট-বর্জন, ফিরে আসছে কলাপাতা

রাজ্য জুড়ে চলছে পানির জন্য হাহাকার। ভারতের তামিলনাড়ুর রাজধানী শহরে পানি সংকট চরমে। পানির সঠিক ব্যবহার নিশ্চিত করতে এবং পানি সংরক্ষণের জন্য বিশেষ ব্যবস্থা বাস্তবায়ন শুরু করেছে চেন্নাইয়ের মানুষ। যার মধ্যে অন্যতম, হোটেল-রেস্তোঁরায় প্লেট-বর্জন।

শহর ভিত্তিক হোটেল ও রেস্তোঁরাগুলি নিরবচ্ছিন্ন ভাবে ব্যবসা চালিয়ে যেতে পানির খরচ কমানোর দিকে জোর দিয়েছে। গোটা চেন্নাই জুড়ে যে ভাবে পানির জন্য হাহাকার শুরু হয়েছে, তার থেকে ভবিষ্যতে মুক্তি পেতেই এমন পরিকল্পনা বলে জানিয়েছেন হোটেল মালিকরা। রাস্তার ধারে অস্থায়ী হোটেল থেকে ঝাঁ চকচকে রেস্তোঁরা, অনেকের টেবিলেই এখন শোভা পাচ্ছে কলাপাতা।

এ দেশে কলাপাতা বা শালপাতায় খাবার পরিবেশন যে একটা ঐতিহ্য তা নতুন প্রজন্মের কাছে অজানাই থেকে যাচ্ছিল। তবে পানির ভাঁড়ারে টান পড়তেই সেই ঐতিহ্যে ব্যবসায়ীদের হাত বাড়ানোয় নতুন করে ফিরে আসছে কলাপাতা।

ব্যবসায়ীরা জানান, পানির অভাবেই তাদের এই উদ্যোগ। বড়ো রেস্তোঁরাতেও স্টেনলেস স্টিলের থালার ওপর সাজিয়ে দেয়া হচ্ছে কলাপাতা। প্লেটে খাবার দেয়ার পর তা ধুয়ে পরিষ্কার করতে যে কয়েকগুণ বেশি পানির প্রয়োজন, সে কথা তো আর বলার অপেক্ষা রাখে না।

এনভায়রনমেন্টালিস্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা অরুণ কৃষ্ণমূর্তি বলেছেন, বিপদে পড়লে যে সেগুলোকে ফের ব্যবহার করে ঘুরে দাঁড়ানো যায়, সেটাই প্রমাণ হচ্ছে এখন।



মন্তব্য চালু নেই