মেইন ম্যেনু

২০১৮ সালে ভারতের আলোচিত যত ঘটনা

বিদায় নিয়েছে ২০১৮ সাল। এসেছে নতুন বছর ২০১৯। তবে বিদায়ী বছরে ঘটে গেছে নানা ঘটনা। এর মধ্যে অনেক ঘটনা ছিল যেগুলো বেশ আলোচিত ছিল। এ থেকে বাদ যায়নি ভারতও।

২০১৮ সালে ভারতের মোট ৮টি রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ভোটাভুটির আগে থেকেই শোনা যাচ্ছিল ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) হয়তো আগের মতো জয়ী হবে না। তবে হয়েছেও তাই। ৮টি রাজ্যের মধ্যে ৪টিতে জয়ী হয়েছে তারা। ৩টিতে জয়ী হয়েছে বিরোধী দল কংগ্রেসের নেতৃত্বে থাকা ইউপিএ জোটপ্রার্থীরা।

তেলেঙ্গানায় ক্ষমতায় রয়েছে নিরপেক্ষ দল টিআরএস। আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপির ফল কেমন হবে, তা নিয়ে অনুমান করায় যায়।

আগস্ট মাসে দক্ষিণ ভারতের রাজ্য কেরালায় দেখা দেয় বন্যা। প্রবল বৃষ্টিপাত কেরালার বিগত ১০০ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্যায় রূপ নেয়। বন্যার কবলে পড়ে নিহত হন ৪৮৩ জন এবং ঘর ছাড়তে বাধ্য হন রাজ্যের প্রায় দশ লাখ মানুষ। এ বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ গিয়ে দাঁড়ায় ৪০ হাজার কোটি ভারতীয় রুপিতে। এ ক্ষয়ক্ষতি পূরণে সরকারের পক্ষ থেকে একাধিক সাহায্য প্রকল্প চালু করা হয়।

সেপ্টেম্বর মাসে সমকামিতাকে বৈধ বলে রায় দেয় ভারতের সুপ্রিম কোর্ট। এই ঐতিহাসিক রায়ের ফলে সংবিধানের ৩৭৭ ধারার একটি অংশ, যা এতদিন সমলিঙ্গের মানুষের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনকে অপরাধ হিসেবে গণ্য করা হতো তা রদ করা হয়।

২০১৮ সালের দৃষ্টিহীনদের ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়ে জয়ী হয় ভারতীয় দল। ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও শ্রীলঙ্কা-এই বিশ্বকাপের চূড়ান্ত পর্যায়ে খেলা শেষ চারটি দলই দক্ষিণ এশিয়ার।

সেপ্টেম্বর মাসে সুপ্রিম কোর্ট ঘোষণা করে, কেরালার শবরীমালার পর্বতচূড়ার আইয়াপ্পা মন্দিরে সব বয়সের সব নারীর প্রবেশাধিকার তাদের সাংবিধানিক অধিকার। ডিসেম্বরে চার হিজড়া মন্দিরটিতে ঢুকে ইতিহাস সৃষ্টি করেন।

প্রচলিত প্রথা এবং ধর্মবিশ্বাস অনুযায়ী, ১০ থেকে ৫০ বছর বয়সী ঋতুমতী নারীদের মন্দিরে প্রবেশ নিষিদ্ধ কারণ, আইয়াপ্পা একজন চিরকুমার দেবতা। ফলে, প্রার্থনাস্থলে ঋতুমতী নারী প্রবেশ করলে আইয়াপ্পার কৌমার্য ভঙ্গ হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল বিজেপি দেশজুড়ে বিভিন্ন শহরের নাম বদল করেছে গত বছরে। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এলাহাবাদের নাম বদলে ‘প্রয়াগরাজ’ ও ফৈজাবাদকে বদলে ‘অযোধ্যা’ করার ঘোষণা করেছেন।

উল্লেখ্য, যে শহরগুলোর নাম পরিবর্তন করা হচ্ছে, সেই নামগুলোর রয়েছে মুসলিম বিষয়টির উপস্থিতি রয়েছে। ইতিহাস বদলের অজুহাতে নাম বদলে ব্যস্ত বর্তমান বিজেপি সরকার।

ফসলের ন্যায্য দাম ও ঋণ মওকুফের দাবিতে ২০১৮ সালে চারবার পথে নেমেছে ভারতের ২০০টি কৃষক সংগঠন। পরিসংখ্যান বলছে, দেশের অর্ধেক জনসংখ্যা কৃষি কাজের সঙ্গে জড়িত অথচ দেশের মোট আয়ের মাত্র ১৫ শতাংশ আসে এই ক্ষেত্র থেকে। এই ব্যবধানের কারণ হিসাবে বিশেষজ্ঞরা বলেছেন, অনুন্নত কৃষিনীতির কথা। ফলে, অধিকারের দাবি নিয়ে পথে নামতে বাধ্য হন প্রায় দেড় লাখ কৃষক।

অক্টোবর মাসে অমৃতসরের কাছে জোদা পাটক এলাকায় দশেরা উৎসব পালনের উদ্দেশে জড়ো হয়েছিলেন কয়েকশ’ মানুষ। রেললাইনের পাশে তখন রাবণের কুশপুত্তলিকা দাহ করা হচ্ছিল। হঠাৎ দ্রুত বেগে ছুটে এসে মানুষের ওপর দিয়েই চলে যায় ট্রেন। প্রত্যক্ষদর্শীরা বলেছেন, লোকজন রেললাইনের ওপর দাঁড়িয়ে মোবাইলে রাবণের পুতুল পোড়ানোর দৃশ্যবন্দি করছিলেন। ঘটনায় প্রাণ হারান ৫৯ জন, আহত ৯০।

৫৯৭ ফুট উঁচু ‘স্ট্যাচু অব ইউনিটি’ বা ‘একতা মূর্তি’ তৈরির কাজ শুরু হয়েছিল ২০১৩ সালের অক্টোবর মাসে। দীর্ঘ পাঁচ বছর পর অবশেষে উন্মোচিত হয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু এই মূর্তিটি। মূর্তিটি ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা সর্দার বল্লভভাই প্যাটেলের।

বিদায়ী বছরে বিয়ে করেছেন ভারতের একাধিক ‘হেভিওয়েট’ তারকারা। রণবীর সিং-দীপিকা পাডুকোন, প্রিয়াঙ্কা চোপড়া-নিক জোনাস বা শিল্পপতি মুকেশ আম্বানির কন্যা ইশা আম্বানি ও শিল্পপতি আনন্দ পিরামল ভারতসহ বিশ্বের সব সংবাদমাধ্যমের শিরোনামেও জায়গা করে নিয়েছে এই বিখ্যাত জুটিগুলোর বিয়ের খবর।

২০১৮ সালে ভারত হারিয়েছে তার বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ নাগরিককে। চলচ্চিত্র জগত হারিয়েছে সুপ্রিয়া দেবী, শ্রীদেবী ও মৃণাল সেনের মতো মানুষদের। দুই বাংলায় জনপ্রিয় কণ্ঠশিল্পী দ্বিজেন বন্দ্যোপাধ্যায়ও মারা গেছেন বছরের শেষ মাসে।

একই বছরে ভারত হারিয়েছে অটলবিহারী বাজপেয়ী, সোমনাথ চট্টোপাধ্যায়, করুণানিধি’র মতো রাজনৈতিক ব্যক্তিত্বকেও।

২০১৭ সালে ভারতে হত্যা করা হয় সাংবাদিক গৌরী লঙ্কেশকে। সাংবাদিকদের কণ্ঠরোধ করার এই প্রবণতা ২০১৮ সালেও থামেনি। জুন মাসে ভারতের কাশ্মিরে প্রকাশ্যে হত্যা করা হয় সাংবাদিক সুজাত বুখারিকে। ডয়চে ভেলে’র সাবেক প্রতিনিধি বুখারির হত্যার নিন্দা জানায় ভারতসহ বিশ্বের একাধিক সংবাদসংস্থা।

সূত্র: ডয়চে ভেলে



মন্তব্য চালু নেই