মেইন ম্যেনু

৩৭০ ধারা বাতিলে কাশ্মিরবাসী লাভবান হয়েছেন : মোদি

সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিলে কাশ্মিরবাসী লাভবান হয়েছেন বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার রাতে জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি একথা বলেন।

ভাষণে কাশ্মিরবাসী তাদের প্রাপ্ত কোনো অধিকার থেকে বঞ্চিত হবেন না বলেও উল্লেখ করেন তিনি। বলেন, জম্মু কাশ্মীরে নতুন যুগের সূচনা হলো।

উল্লেখ্য, গত সোমবার সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করে ভারতের অধীনে থাকা জম্মু-কাশ্মীরকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার ঘোষণা দেয় ক্ষমতাসীন বিজেপি। সেদিন থেকেই ইন্টারনেট, মোবাইলসহ বহির্বিশ্বের সঙ্গে সকল ধরণের যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে রাখা হয়েছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত কারফিউ ভঙ্গ করে রাস্তায় নেমে বিক্ষোভ করছে কাশ্মীরের মানুষ।বিক্ষোভে ভারতীয় বাহিনীর হামলায় ৬ জন প্রাণ হারিয়েছেন এবং রাজনৈতিক নেতাসহ অন্তত ৫ শতাধিক লোককে বন্দি করা হয়েছে।আটকদের মধ্যে আছেন রাজ্যটির দুই সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এবং ওমর আবদুল্লাহও।

কাশ্মীরের সবগুলো রাজনৈতিক, ধর্মীয়, সাংস্কৃতিক দল ও গোষ্ঠীর জোট হুরিয়াত কনফারেন্সের চেয়ারম্যান মিরওয়াইজ ওমর ফারুককে কয়েক ঘণ্টার জন্য গ্রেফতার করা হলেও পরবর্তীতে তাকে গৃহবন্দী করে রাখা হয়েছে।



মন্তব্য চালু নেই