মেইন ম্যেনু

৭ বছর বয়সে প্রতিজ্ঞা, জীবনে সিগারেট টান দেননি তথ্যমন্ত্রী

আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জীবনে কোনো দিন সিগারেট বা তামাকজাতীয় দ্রব্য ছুঁয়েও দেখেননি। সাত বছর বয়সে বাবাকে এমন প্রতিজ্ঞা করে তা আজ পর্যন্ত রক্ষা করে চলেছেন।

শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে বিশ্ব তামাকমুক্ত দিবস ২০১৯ উপলক্ষে মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থার (মানস) উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

এ সময় হাছান মাহমুদ বলেন, তার সাত বছর বয়সে মা ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান। তারপর তার বাবা তাকে প্রতিজ্ঞা করান- জীবনে সিগারেট বা তামাকজাত দ্রব্য ছুঁয়েও দেখবেন না। বাবাকে দেওয়া সেই কথা রক্ষা করেছেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, আমার ধূমপানের কোনো অভিজ্ঞতা নেই। ছোট বেলায় মা মারা যাওয়ার পরে বাবার মধ্যে পরিবর্তন আসে। বাবা অনেক ধূমপান করতেন। মা ক্যানসারে মারা যাওয়ার পর বাবাও সিগারেট ছেড়ে দেন। বাবা আমাকেও ওয়াদা করান, যেন কোনো দিন সিগারেট না খাই। আমি আমার বাবার কাছে ওয়াদা করা কথা ভুলিনি। তাই জীবনেও আমি সিগারেট খাইনি।

আওয়ামী লীগ নেতা আরো বলেন, ধূমপানের ভালো কোনো দিক নেই। তাই জীবনে এটার প্রয়োজন আছে বলে আমার মনে হয় না। এখন উন্মুক্ত স্থানে ধূমপান নিষিদ্ধ করতে এমন আইন চালু করা হতে পারে। তরুণ সমাজকে অনুরোধ করব, যেন সিগারেট না খায়। ধূমপানের নেশায় না জড়িয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে উন্নয়নের দিকে তরুণরা দেশের জন্য কাজ করবে, এমনটাই আশা করি।



মন্তব্য চালু নেই