মেইন ম্যেনু

৭ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে শুক্রবার (১২ এপ্রিল) সাত মাত্রার একটি ভূকম্পন আঘাত হানে। কেঁপে ওঠে গোটা ইন্দোনেশিয়া। মার্কিন ভূতাত্ত্বিক সংস্থা ইউএসজিএস এই গোটা ভূমিকম্পের তথ্য প্রকাশ করে।

তবে ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে এই কম্পনের উৎস হলেও, সেভাবে কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলেই জানা গিয়েছে। ইউএসজিএস জানিয়েছে গোরোনতালো প্রদেশ থেকে ৪৩ কিমি মাটির গভীরে ও ২৮০ কিলো দক্ষিণে ছিল এর উৎস।

এর আগে. ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে বড়সড় ভূমিকম্পে কেঁপে ওঠে এই সুলাওয়েসি দ্বীপ। ফিরে আসে সুনামির আতংক। ৬.১ মাত্রার ভূমিকম্পে কাঁপে গোটা দেশ। ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে প্রথম কম্পন অনুভূত হয়। মার্কিন ভূতাত্ত্বিক সংস্থা জানায় কম্পনের উৎসস্থল ছিল মাটি থেকে ১৮ কিলোর ভিতরে ও ডোংগালা শহর থেকে ৩০.৫ কিমি উত্তরে।

এদিনই ইন্দোনেশিয়ার বুকে আছড়ে পড়ে সুনামি। সঙ্গে জোরালো ভূমিকম্প। রিখটার স্কেলে যার তীব্রতা ধরা পড়ে ৭.৫। আর সুনামির জেরে ঢেউয়ের উচ্চতা ছিল ১০ ফুট পর্যন্ত। ফলে প্রবল জলোচ্ছ্বাসে কার্যত ভেসে যায় সমুদ্র তীরবর্তী অঞ্চল। ডোনগালার তালিসা বিচে শুক্রবার (১২ এপ্রিল) ধেয়ে আসে সেই সুনামি। মুহূর্তে ভাসিয়ে নিয়ে যায় সবকিছু। ইতিমধ্যেই সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই ভয়াবহতার বেশ কিছু ছবি, ফুটেজ।



মন্তব্য চালু নেই