মেইন ম্যেনু

৯৯তম দেশ ভ্রমণ করলেন খুলনার আসমা

আন্তর্জাতিক ট্রাভেলার্সদের মধ্যে অন্যতম বাংলাদেশের কাজী আসমা আজমেরী। তিনি একমাত্র ব্যক্তি হিসেবে বাংলাদেশের সবুজ পাসপোর্ট নিয়ে ঘুরে বেড়াচ্ছেন দেশ থেকে দেশান্তরে। তুলে ধরছেন বাংলাদেশের মানচিত্র। তারই ধারাবাহিকতায় ২৪ অক্টোবর ৯৯তম দেশ ভ্রমণ উপলক্ষে উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে বাংলাদেশ দূতাবাসে উপস্থিত হন।

সেখানে তিনি ৯ বছরের ভ্রমণের অভিজ্ঞতা সবার সামনে তুলে ধরেন। এছাড়াও বাংলাদেশের সফলতা নিয়ে গুরুত্বপূর্ণ কথা বলেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের অ্যাম্বাসেডর এক্সট্রাঅর্ডিনারি মাসুদ মান্নান। এ সময় ভারত, বুলগেরিয়া, আলবেনিয়া, জর্জিয়া ও জর্ডানের অ্যাম্বাসেডরসহ অনেকেই উপস্থিত ছিলেন।

কাজী আসমা আজমেরী উজবেকিস্তানে একমাস থাকবেন। সেখানে অবস্থানরত বাংলাদেশিদের সাথে কাজ করবেন। এরপর তিনি শততম দেশের উদ্দেশে পাড়ি জমাবেন। তবে তিনি এখনই ঠিক করতে পারেননি, কোন দেশে ‘শততম দেশ ভ্রমণ’ উদযাপন করবেন।

আসমা খুলনার কাজী পরিবারে জন্মগ্রহণ করেন। বাবার নাম কাজী গোলাম কিবরিয়া। মায়ের নাম কাজী সাহিদা আহমেদ। বাবা মায়ের একমাত্র সন্তান কাজী আসমা আজমেরী। তিনি ২০০৮ সালে থেকে দেশ ভ্রমণ করতে শুরু করেন।

কাজী আসমা আজমেরী বলেন, ‘আমি চ্যালেঞ্জ করেছিলাম, দেশ ভ্রমণ করে বিশ্বকে দেখিয়ে দেব। তাই আমি ঘুরছি। এখন ৯৯তম দেশ উজবেকিস্তানে আছি। পৃথিবীর সব দেশ ভ্রমণ করার ইচ্ছা আছে আমার।’



মন্তব্য চালু নেই