অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য কাজ করছি : প্রধানমন্ত্রী

আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক চান বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এজন্য তিনি কাজ করছেন বলেও জানিয়েছেন।

নিউইয়র্কে ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক মন্ত্রী জেরেমি হান্টের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে একথা জানান প্রধানমন্ত্রী। স্থানীয় সময় সোমবার জাতিসংঘ সদরদপ্তরে দ্বিপক্ষীয় বৈঠককক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে পররাষ্ট্র সচিব শহিদুল হক সাংবাদিকদের জানান, আসন্ন নির্বাচন সম্পর্কে বলতে গিয়ে জেরেমি হান্ট বলেন, তারা বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক অবাধ ও সুষ্ঠু নির্বাচন আশা করেন। জবাবে প্রধানমন্ত্রী বলেন, একটি অংশগ্রহণমূলক অবাধ ও সুষ্ঠু নির্বাচন করার জন্য তার সরকার কাজ করে যাচ্ছে।

এছাড়া বৈঠক রোহিঙ্গা ইস্যুতেও আলোচনা হয়েছে বলে জানান শহিদুল হক। তিনি বলেন, রোহিঙ্গাদের নিজ ভূমিতে ফিরে যেতে সমস্যাটা কোথায়, তা প্রধানমন্ত্রীর কাছে জানতে চান জেরেমি হান্ট। রোহিঙ্গা প্রত্যাবসনে চুক্তি হওয়ার কথা মনে করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী তখন তাকে বলেন, চুক্তি করলেও মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে কার্যকর কোনো পদক্ষেপ নিচ্ছে না।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হান্ট জানতে চান যে, এই পরিস্থিতিতে মিয়ানমারে রোহিঙ্গাদের ফিরে যাওয়া ঠিক হবে কি না? জবাবে প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরি করতে পারলে তারা নিজ দেশে ফিরে যেতে পারে।

রোহিঙ্গাদের জন্য ভাসানচরে অস্থায়ী আবাসস্থল নির্মাণের কথা জানিয়ে এ বিষয়ে যুক্তরাজ্যসহ অন্যান্য দেশের সহযোগিতা কামনা করেন প্রধানমন্ত্রী।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের সময় আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান।

এর আগে প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের স্থায়ী মিশন দ্বারা আয়োজিত বিশ্ব মাদক সমস্যা সম্পর্কিত গ্লোবাল কল টু অ্যাকশন বিষয়ে একটি উচ্চ পর্যায়ের আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ বিশ্ব নেতারা উপস্থিত ছিলেন।