অক্টোবরে হত্যাকাণ্ডের শিকার ১৫৪ জন

বাংলাদেশে চলতি বছরের অক্টোবর মাসে ১৫৪ জন (গড়ে প্রতিদিন ৫ জন) নাগরিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। মঙ্গলবার (৩১ অক্টোবর) বাংলাদেশ মানবাধিকার কমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

দেশের বিভিন্ন জেলা, উপজেলা ও পৌরসভার শাখা থেকে প্রাপ্ত তথ্য এবং বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে কমিশন এ তথ্য জানিয়েছে। একই সঙ্গে এ ধরনের হত্যাকাণ্ডে আইন-শৃংখলা পরিস্থিতির অবশ্যই চরম অবনতি এবং গভীর উদ্বেগ প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

সংগঠনটির দেয়া তথ্যানুযায়ী, অক্টোবর মাসে যৌতুকের কারণে ৩ জনকে হত্যা করা হয়েছে। এ ছাড়া পারিবারিক সহিংসতায় ২৫ জন, সামাজিক সহিংসতায় ৪৫ জন, রাজনৈতিক কারণে ৩ জন, আইন-শৃংখলা বাহিনীর হাতে ২ জন, বিএসএফ কর্তৃক ২ জন, চিকিৎসকের অবহেলায় ৪ জন, অপহরণের পর ৭ জন, গুপ্তহত্যা ৫ জন, রহস্যজনক মৃত্যু ৫৬ জন, ধর্ষণের পর ১ জন এবং এসিড নিক্ষেপে ১ জন হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

এ ছাড়াও এ মাসে পরিবহন দুর্ঘটনায় ২২২ জন, আত্মহত্যায় ২১ জনের মৃত্যু হয়েছে। ধর্ষণের ঘটনা ঘটেছে ৪১টি, যৌন নির্যাতনের শিকার হয়েছেন ১১ জন, যৌতুকের কারণে নির্যাতিত হয়েছেন ৫ জন, এসিড নিক্ষেপের ঘটনা ঘটেছে ৪টি এবং ৩ জন সাংবাদিক নির্যাতিত হয়েছেন।

তবে আইনের শাসন প্রতিষ্ঠার মাধ্যমেই কেবলমাত্র এ ধরনের হত্যাকাণ্ড কমানো সম্ভব বলে মনে করছে বাংলাদেশ মানবাধিকার কমিশন।

উল্লেখ্য, চলতি বছরের আগস্ট মাসে ১৪৩টি হত্যাকাণ্ড সংঘঠিত হয়েছিল বলে জানিয়েছিল সংগঠনটি। ঐ হিসেবে আগস্টে গড়ে প্রতিদিন ৪.৬১ জন হত্যাকাণ্ড শিকার হন।