‘অগ্নিকাণ্ডের পেছনে নাশকতা আছে কিনা খতিয়ে দেখতে হবে’

গত আড়াই মাসের মধ্যে রাজধানীতে তিন তিনটি বড় অগ্নিকাণ্ডের ঘটনায় নাশকতা রয়েছে কিনা তা খতিয়ে দেখা দরকার বলে মনে করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

তিনি বলেছেন, ‘নিছক দুর্ঘটনা, না কি এর পেছনে কোনো নাশকতা আছে তা নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। এ কারণে বিষয়টি গুরুত্বের সাথে খতিয়ে দেখতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের প্রতি আহ্বান জানাচ্ছি।’

শনিবার মতিঝিলে ডিসিসিআই মিলনায়তনে ‘নিরাপদ কেমিকেল ব্যবস্থাপনা : চকবাজার পরবর্তী প্রস্তুতি’ শীর্ষক এক মতবিনিময় সভায় একথা বলেন মেয়র খোকন।

গত ২০ ফেব্রুয়ারি পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৭০ জনের বেশি মানুষ নিহত হওয়ার প্রেক্ষাপটে রাসায়নিকের গুদাম সরানো নিয়ে এই সভা ডাকা হয়।

এর মধ্যেই গত বৃহস্পতিবার ঢাকার বনানীতে ২৩ তলা বাণিজ্যিক ভবন এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডে নিহত হন ২৬ জন।

তার দুই দিনের মাথায় নগর ভবনে এই সভা শুরুর আগে আগুনে সম্পূর্ণ পুড়ে যায় গুলশানের ডিএনসিসি মার্কেট লাগোয়া কাঁচাবাজারটি।

চুড়িহাট্টার ঘটনার তদন্তকারীরা আগুন ছড়িয়ে পড়ার জন্য রাসায়নিক ও দাহ্য পদার্থকে দায়ী করলেও আগুনের সূত্রপাত কীভাবে, তা বের করতে পারেননি। বাকি দুটি ঘটনার তদন্ত কেবল শুরু হয়েছে।

ব্যবসায়ীদের মধ্যে মনোমালিন্য বা ভুল বোঝাবুঝির সুযোগ নিয়ে কেউ অগ্নিকাণ্ডের নাশকতা ঘটাচ্ছে কি না, সে বিষয়ে সজাগ থাকতার পরামর্শও দেন মেয়র খোকন।