‘অচিরেই প্রতি মাসে মুক্তিযোদ্ধা ভাতা’

অচিরেই প্রতি মাসে মুক্তিযোদ্ধা ভাতা দেয়া হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

মঙ্গলবার জাতীয় সংসদে সিলেট-৩ আসনের মাহমুদ উস সামাদ চৌধুরীর লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের জন্য বর্তমানে তিন মাস পর পর ভাতা দেয়া হলেও মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বিতরণ নীতিমালা- ২০১৩ মোতাবেক প্রতিমাসে ভাতা প্রদান মর্মে উল্লেখ রয়েছে। নীতিমালা অনুসারে ভাতা প্রদানে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, রাজাকার, আলবদর ও পিস কমিটির সদস্যদের তালিকা প্রণয়নের উদ্যোগ অব্যাহত রয়েছে। তবে এর একটি তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ছিল। তবে বিএনপি-জামায়াত জোট আমলে এ তালিকা সরিয়ে ফেলা হয়েছে।

মহিলা আসন-৪২ এর সংসদ সদস্য নুরজাহান বেগমের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ১১টি প্রকল্প বাস্তবায়ন করছে।

তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যার পর বর্তমান গণতান্ত্রিক এবং মুক্তিযুদ্ধের সপক্ষের সরকার ব্যতীত প্রতিটি সরকারই স্বাধীনতার ইতিহাস বিকৃত করেছে।

মহিলা আসন-৩৪ এর সংসদ সদস্য আমিনা আহমেদের প্রশ্নের জবাবে তিনি জানান, বঙ্গবন্ধুর আদর্শ, মুক্তিযুদ্ধের চেতনা এবং বীর মুক্তিযোদ্ধাদের সংগ্রাম, আত্মত্যাগের মহিমা নতুন প্রজন্মের মধ্যে তুলে ধরার জন্য রাজধানীর আগারগাঁওয়ে ১০২ কোটি টাকা ব্যয়ে মুক্তিযুদ্ধ জাদুঘর নির্মাণ করা হয়েছে।

ফেনী-৩ আসনের রহিম উল্লাহর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ভুয়া মুক্তিযোদ্ধা শনাক্ত এবং প্রকৃত মুক্তিযোদ্ধা নির্ণয়ে ৪৫৯টি উপজেলা কমিটি, পার্বত্য জেলামূহে ৩টি জেলা কমিটি, ৮টি মহানগর কমিটিসহ ৪৭০টি যাচাই বাছাই কমিটি গঠন করা হয়েছে।

১০ লাখ মানুষ ভূমিহীন

দেশে এখন ১০ লাখ ৬৯ হাজার ২৬৪ জন ভূমিহীন এবং দুই লাখ ৮০ হাজার ৬৩৪ জন মানুষ গৃহহীন রয়েছে। মঙ্গলবার জাতীয় সংসদে ফেনী-২ আসনের নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফ এ তথ্য জানান।

বগুড়া-৫ আসনের হাবিবুর রহমানের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ভূমি অফিস সমূহে সাধারণ জনগণের সেবা গ্রহণের ক্ষেত্রে বিভিন্ন হয়রানি ও কর্মচারীদের দুর্নীতিরোধে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।