‘অধিভুক্ত কলেজকে ঢাবির পরিচয়পত্র দেয়া হবে না’

অধিভুক্ত কলেজ-ইনস্টিটিউটের শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কোনো পরিচয়পত্র দেয়া হবে না। তাদেরকে আগের মতো নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পরিচয়পত্র নিতে হবে।

শনিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সম্প্রতি সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে আন্দোলন শুরু করে করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এনিয়ে শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জনেরও ডাক দেয়।

অধিভুক্ত কলেজ আসায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান সংকটে পড়ার আশঙ্কা করা হচ্ছে। এর কারণে অধিভুক্ত-উপাদানকল্প শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের কার্যক্রম পরিচালনায় সুনির্দিষ্ট নিয়ম করে দিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অধিভুক্ত-উপাদানকল্প শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের শিক্ষা-সম্পর্ক বিষয়ে সম্প্রতি যেসব বিভ্রান্তি ও অস্পষ্টতা রয়েছে, সেসব নিরসনে নিম্মোক্ত বিষয়গুলোর প্রতি সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে-

১. অধিভুক্ত-উপাদানকল্প শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত নিজ নিজ কলেজ-ইনস্টিটিউটের শিক্ষার্থী। তাদের পাঠদান ও পরীক্ষা কার্যক্রম স্ব স্ব কলেজ ক্যাম্পাসে পরিচালিত হবে।

২. উল্লিখিত কলেজ-ইনস্টিটিউটের শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো পরিচয়পত্র দেয়া হবে না। তারা আগের মতো নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পরিচয়পত্র নিতে হবে।

৩. ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসন, পরিবহন, স্বাস্থ্যসেবা, পাঠাগার প্রভৃতির কোনোটিই ব্যবহার করার সুযোগ ওই কলেজ-ইনস্টিউটের শিক্ষার্থীদের নেই। তারা আগের মতো নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের সুবিধাদি গ্রহণ করবে।

৪. অধিভুক্ত-উপাদানকল্প শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ভর্তি, ব্যবহারিক পরীক্ষা, মৌখিক পরীক্ষা, ব্যাংকিং কার্যক্রম প্রভৃতি নিজ নিজ কলেজ ক্যাম্পাসের সুবিধাজনক স্থানে অনুষ্ঠিত হবে, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নয়।

৫. ওই কলেজ-ইনস্টিটিউটের শিক্ষার্থীদের শিক্ষা-সহায়ক কার্যক্রমও নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস শুধু এ বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্রধারী শিক্ষার্থীদের জন্যই উন্মুক্ত থাকবে।

বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্বীকার করে, পূর্বপ্রস্তুতি ছাড়া অপরিকল্পিতভাবে হঠাৎ করে ঢাকার সাতটি সরকারি কলেজকে অধিভুক্তপ্রতিষ্ঠান হিসেবে গ্রহণের ফলে অসুবিধা সৃষ্টি হয়েছে।

তবে স্বতন্ত্র লোকবল ও ব্যবস্থাপনা দ্বারা অধিভুক্ত-উপাদানকল্প শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর একাডেমিক কার্যক্রম পরিচালিত হবে বিধায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষা ও সামগ্রিক কার্যক্রম বাধাগ্রস্ত হবে না বলে বিজ্ঞপ্তিতে দাবি করা হয়।