অধিভুক্ত ৭ কলেজের সমস্যার সমাধান দাবি সংসদে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭ কলেজের সৃষ্ট জটিলতার দ্রুত অবসানের দাবি জানানো হয়েছে জাতীয় সংসদে। সোমবার সংসদে পয়েন্ট অব অর্ডারে কাজী ফিরোজ রশিদ প্রসঙ্গটি তুলে ধরে এ সমস্যা সমাধানে কার্যকর উদ্যোগ এবং এ বিষয়ে শিক্ষামন্ত্রীর বিবৃতি দাবি করেছেন।

তিনি বলেন, এদেশের সব গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দিয়েছে ছাত্রসমাজ। কিন্তু দুর্ভাগ্য এ স্বাধীন দেশে অধিভুক্তি নিয়ে আন্দোলন করতে গিয়ে সিদ্দিকুর রহমান তার দুটি চোখ হারিয়েছেন। চোখ হারানো এ ছাত্রের দায়িত্ব কে নেবে?

এরপর বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ছাত্রসমাজের সমস্যা সমাধানের বিষয়ে সবাইকে যত্নবান হওয়ার আহ্বান জানান।

কাজী ফিরোজ রশিদ বলেন, ঢাকার ৭ কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত করায় ছাত্রদের অসুবিধা হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে টানাপোড়েনের শিকার হচ্ছে শিক্ষার্থীরা। দুই বিশ্ববিদ্যালয়ের রশি টানাটানির কারণে শিক্ষার্থীরা এখনও পরীক্ষার ফল পাচ্ছে না। শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করায় দুর্ভোগে পড়ছে ঢাকাবাসী। কী প্রয়োজন ছিল এ শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত করার! এ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তো ভালোভাবেই চলছিল! এ সমস্যার দ্রুত অবসান করতে হবে। এর জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে এবং শিক্ষামন্ত্রীকে ৩০০ বিধিতে জাতীয় সংসদে দাঁড়িয়ে বিবৃতি দিতে হবে।