সম্পন্ন করলেন রেফারি কোর্স

অনন্য প্রতিভায় কলারোয়ার প্রথম মহিলা রেফারি শাহিনা

শাহিনা পারভীন। কলারোয়ার প্রথম মহিলা রেফারি। কলারোয়া থেকে এই প্রথম কোন মেয়ে ফুটবল কোর্সে অংশ নিয়ে কৃতিত্বের নিদর্শন দেখালেন।

রবিবার (২১অক্টোবর) সম্পন্ন করলেন ৬দিন ব্যাপি ফুটবল রেফারি কোর্স। সাতক্ষীরার কালিগঞ্জে বাংলাদেশ ফুটবল রেফারি এ্যাসোসিয়েশন আয়োজিত ওই কোর্সে প্রশিক্ষন প্রদান করেন ফিফার ট্রেনিং ইন্সট্রাক্টর তৈয়েব হাসান বাবু, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল ইন্সট্রাক্টর ও ফিফা রেফারি সুজিৎ ব্যানার্জি এবং ফিফা রেফারি আজাদ রহমান। কোর্সে পর্যবেক্ষক ছিলেন বাংলাদেশ ফুটবল রেফারি এ্যাসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান ইব্রাহিম নেছার।

কলারোয়া পৌরসদরের তুলশীডাঙ্গা গ্রামের মৃত দেলোয়ার হোসেনের কন্যা শাহিনা পারভীন (২৮) ছোট বেলা থেকে ছিলেন ক্রীড়ামোদি। মেয়ে হয়েও পিছিয়ে ছিলেন না খেলাধূলা থেকে। স্বাভাবিকভাবেই নিজের প্রতিভায় বিকশিত হয়েছেন জাতীয় পর্যায়ে। মাত্র ১৪বছর বয়সে ‘বয়স ভিত্তিক জাতীয় এ্যাথলেট্কিস’ প্রতিযোগিতায় অংশ নিয়ে অর্জন করে ব্রোঞ্জ ও সোনার মেডেল পদক।
এছাড়াও তিনি বাংলাদেশ জাতীয় খো-খো মহিলা দলের খেলোয়াড় ছিলেন।

ঊজ্জ্বল নক্ষত্রের প্রতিভাবান এই নারী এখনো ক্রীড়াঙ্গনের ভালোবাসাকে ছাড়তে পারেননি। এবার তিনি মহিলা রেফারি কোর্স সম্পন্ন করলেন। এক সন্তানের জননী শাহিনা পারভিন বর্তমানে কলারোয়ার একটি বেসরকারি ক্লিনিকে কর্মরত।

মহিলা ফুটবল রেফারি হিসাবে প্রতিষ্ঠা পাওয়ার লক্ষ্যে সকলের নিকট দোয়া কামনা করেছেন তিনি।

শাহিনা পারভীনের সাথে কলারোয়ার কাজিরহাট এলাকার সাইদুর রহমান ও রুহুল আমিন ৬দিন ব্যাপী ওই ফুটবল রেফারী কোর্সে কলারোয়া থেকে অংশগ্রহন করেছেন।

উল্লেখিত কোর্সে সারা দেশ থেকে ৫জন নারী অংশ নেন। কলারোয়ার শাহিনা পারভীন, কালীগঞ্জের একজন, সাতক্ষীরার দু’জন ও নীলফামারি এক নারীসহ মোট ৮০জন পুরুষ ও মহিলা এই কোর্সে অংশ নেন বলে জানা গেছে।