‘অনেক জঙ্গি সাধারণ বন্দিদের সঙ্গে অবস্থান করছে’

কারা মহাপরিদর্শক (আইজি প্রিজনস) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন জানিয়েছেন, কারাগারে আসার পর পরোয়ানায় ‘জঙ্গি’ কি না, তা লেখা থাকে না। দুই-তিন মাস পর পুলিশের প্রতিবেদন আসে। ওই প্রতিবেদন না আসা পর্যন্ত ‘অনেক জঙ্গি’ সাধারণ বন্দিদের সঙ্গেই অবস্থান করে।

রোববার সাংবাদিকদের এসব কথা বলেন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন।

কারাগারের ভেতর জঙ্গিদের মধ্যে পারস্পরিক যোগাযোগের সুযোগ নেই বলে জানিয়েছেন ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন। একটি দৈনিকে প্রকাশিত সংবাদের প্রতিক্রিয়া জানিয়ে তিনি বলেন, হাই সিকিউরিটি কারাগারে নারী বন্দিদের রাখা হয় না।

আইজি প্রিজনস বলেন, ‘যখন একজন জঙ্গি কারাগারে আসে, কোর্ট থেকে যে জেল ওয়ারেন্ট আসে সেখানে কিন্তু জঙ্গি হিসেবে লেখা থাকে না। দুই থেকে তিন মাস পরে আমরা পুলিশ সদর দপ্তর থেকে রিপোর্ট পাই। সে সময়টা অবশ্যই বিপজ্জনক। এই দুই-তিন মাস যত দিন পর্যন্ত রিপোর্ট না পাচ্ছি তত দিন পর্যন্ত অনেক জঙ্গি সাধারণ বন্দিদের সঙ্গে অবস্থান করছে।’

ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন আরো বলেন, ‘হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে কোনো মহিলা বন্দি অবস্থান করেন না। সুতরাং মেজর জাহিদের স্ত্রী হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে নেই, তিনি মহিলা কেন্দ্রীয় কারাগারে আছেন।’

২০১৬ সালের ডিসেম্বরে রাজধানীর দক্ষিণখানের আশকোনা এলাকায় সূর্য ভিলায় অভিযান চালায় আইনশৃঙ্খলা বাহিনী। ওই বাড়ি থেকে চারজন আত্মসমর্পণ করেন। তাঁদেরই একজন জঙ্গি মেজর (অব) জাহিদের স্ত্রী জেবুন্নেসা ওরফে শিলা। একই বছর সেপ্টেম্বরে মিরপুরের অভিযানে নিহত হন ওই সাবেক সেনা কর্মকর্তা।