অবশেষে প্রকাশ্যে এল হিজাব পরা ‘বার্বি ডল’

অবশেষে দীর্ঘদিনের এক দাবি পূরণ করল ম্যাটেল ইনকর্পোরেশন। হিজাব পরা বার্বি ডল প্রকাশ্যে আনল ম্যাটেল।

রিও অলিম্পিক্সে হিজাব পরে ফেন্সিং প্রতিযোগিতায় প্রথমবার অংশ নিয়েছিলেন ৩১ বছরের ইবতিহাজ মহম্মদ। তাকে সম্মান জানিয়েই সোমবার উইমেন অফ দ্য ইয়ার লাইভ শীর্ষ সম্মেলনে হিজাব বার্বির উদ্বোধন করল ম্যাটেল।

নিজের নামে তৈরি পুতুল নিজেই উদ্বোধন করেন ফেন্সার ইবতিহাজ। ফেন্সিং পোশাক, মুখোশ আর হাতের তরোয়াল, সব কিছু রয়েছে ইবতিহাজ বার্বিতে। পুতুলের পিঠে লেখা ইবতিহাজ মহম্মদ। আগামী বছর বাজারে আসবে ইবতিহাজ বার্বি। নিজেকে পুতুল রূপে দেখে খুশি ধরে রাখতে পারেননি মার্কিন অলিম্পিয়ান।

ম্যাটেল কোম্পানিকে ধন্যবাদ দিয়ে বলেন, এখন থেকে সেই সব ছোট মেয়েরাও বার্বি নিয়ে খেলতে পারবে, যারা হিজাব পরে। এমনকি মুসলিম না হলেও যে সব মেয়েদের বন্ধুরা হিজাব পরে তারাও এই বার্বি পেয়ে খুশিই হবে বলে মনে করছেন ইবতিহাজ।

হিজাব বার্বির সঙ্গেই ‘‌বার্বি শিরো’‌ পরিবারে ঢুকে পড়লেন ইবতিহাজ। এর আগে এই তালিকায় আছেন অ্যাশলি গ্রাহাম, জেন্ডায়া, ক্রিস্টিন শেনোওয়েথ, গ্যাবি ডগলাস, এমি রোসাম, ত্রিশা ইয়ারউড, মিস্টি কোপল্যান্ড এবং আভা ডুভার্নি।

এককালে শুধুই তন্বী সুন্দরী পুতুল বলে পরিচিত বার্বিকে হারিয়ে যাওয়া থেকে বাঁচাতে নতুন রূপ দিয়ে ফের জনপ্রিয় করে তুলেছে তার প্রস্তুতকারক সংস্থা। ‘‌বার্বি শিরো’‌ পরিবারের পরবর্তী সদস্য মালালা ইউসুফ জাইয়ের হওয়া উচিত বলে সোমবারের উদ্বোধনী অনুষ্ঠানে মন্তব্য করেন ইবতিহাজ।