অবশেষে মেডিকেল আধুনিকায়নের সিদ্ধান্ত জাবি প্রশাসনের

শাহাদাত হোসাইন স্বাধীন, জাবি সংবাদ দাতা : বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের দাবির মুখে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার আধুনিকায়ন ও সেবার মান বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেই সাথে শিক্ষার্থীদের জন্য হেলথ্কার্ড প্রদানের পরিকল্পনা ও গ্রহণ করা হয়েছে।

আজ (৩ আগস্ট) ও বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অধিদপ্তর ও ছাত্র ইউনিয়ন জাবি সংসদ পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানান।

গতকাল (বৃহস্পতিবার) বিকেলে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়ন এর নেতৃবৃন্দের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বৈঠকে অন্যান্যের মধ্যে কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, প্রক্টর সিকদার মো. জুলকারনাইন, ভারপ্রাপ্ত প্রধান মেডিক্যাল অফিসার ডা. শামছুর রহমান ও ছাত্র ইউনিয়নের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

বৈঠকে এক সপ্তাহের মধ্যে নতুন একটি নতুন এম্বুলেন্স কেনা ও ত্রুটিপূর্ন তিনটি এস্বুলেন্স ঠিক করা এবং এম্বুলেন্সে ট্রাকার স্থাপন করার সিদ্ধান্ত হয়। তাছাড়া খুবই দ্রুত এডহক ভিত্তিতে একজন প্যাথোলজিস্ট নিয়োগ এবং ক্রমান্বয়ে চিকিৎসা কেন্দ্রের লোকবল বাড়ানোর আশ^াস দেন উপাচার্য। সেই সাথে মানসম্মত পর্যাপ্ত ওষুধ সরবরাহের ব্যবস্থা করা এবং এক মাসের মধ্যে উন্নত প্রযুক্তি সম্পন্ন ড্রাগ সেন্টার চালুর সিদ্ধান্ত নেয়া হয়।

উল্লেখ্য এম্বুলেন্স সংখ্যা বৃদ্ধি করা, পর্যাপ্ত ওষুধ সরবরাহ ও ওষুধের মান নিশ্চিত করা এবং উন্নত প্যাথলজি সেবা নিশ্চিত করার দাবিতে গত ৩০ জুলাই মেডিকেল সেন্টার ঘেরাও করেন ছাত্র ইউনিয়নের নেতৃবৃন্দ। বিশ^বিদ্যালয়ের ্্্্উপ-উপাচার্য অধ্যাপক আমির হোসেন শীঘ্রই ছাত্র ইউনিয়ন নেতৃবৃন্দের সাথে বসে আলোচনার মাধ্যমে মেডিকেল সেন্টার আধুনিকায়নের পরিকল্পনা গ্রহণের আশ্বাস দিলে দিলে ছাত্র ইউনিয়ন সেদিনের মত কর্মসূচি প্রত্যাহার করে।

ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি নজির আমিন চৌধুরী জয় বলেন,‘ বিশ্ববিদ্যালয় মেডিকলে সেন্টারের নাজুক অবস্থা । এরই প্রেক্ষিতে আমাদের দাবি দাওয়া বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে পেশ করি। তাঁরা আমদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছে। তবে আগামী ১ মাসের মধ্যে দাবিসমূহ বাস্তবায়নের দৃশ্যমান অগ্রগতি না হলে শিক্ষার্থীদের সাথে নিয়ে আমরা আবার কঠোর আন্দোলনে যাব।