অভিনন্দনের গোঁফকে ‘জাতীয় প্রতীক’ ঘোষণার দাবি

বিমান হামলা চালাতে গিয়ে পাকিস্তানের হাতে আটক হওয়া সেই ভারতীয় পাইলটের গোঁফকে ‘জাতীয় প্রতীক’ হিসেবে ঘোষণার দাবি জানিয়েছেন লোকসভার এক সাংসদ।

সোমবার লোকসভার অধিবেশনে দেশটির রাষ্ট্রপতির দেয়া ভাষণের উপর ধন্যবাদ জানাতে গিয়ে কংগ্রেস দলীয় নেতা অধীর রঞ্জন চৌধুরী এ দাবি জানান।

অধীর বলেন, বিমানসেনা অভিনন্দন বর্তমান ভারতের জন্য গর্বের। তার সাহসিকতার জন্য রাষ্ট্রীয়ভাবে তাকে সম্মান জানানো দরকার।

পাশাপাশি তার গোঁফকে জাতীয় প্রতীক হিসেবে মর্যাদা দেয়ার দাবি জানান এ কংগ্রেস নেতা।

উল্লেখ, গত ফেব্রুয়ারিতে ভারত নিয়ন্ত্রিত পুলওয়ামায় সন্ত্রাসী হামলায় ৪৪ জন ভারতীয় জওয়ান নিহত হয়। ওই হামলার দায় স্বীকার করেছিল জয়েশ-ই-মোহাম্মাদ নামের একটি জঙ্গি সংগঠন।

সে হামলার ঘটনায় পাকিস্তানকে দায়ী করে ভারত, তবে অস্বীকার করে পাকিস্তান। এ ঘটনার জেরে দেশ দুটির মধ্যে যুদ্ধের আশঙ্কা দেখা দেয়।

হামলার প্রতিক্রিয়া স্বরুপ ১২ দিন পর কাশ্মীরের বালাকোটে বিমান হামলা চালায় ভারত। সে সময় গুলিতে ভারতীয় একটি বিমান ভূপাতিত করে পাকিস্তান। সে সময় তাদের হাতে আটক হন ভারতের বিমানসেনা অভিনন্দন বর্তমান।

দীর্ঘ আলোচনা শেষে ৬০ দিন পর বর্তমানকে ভারতের নিকট হস্তান্তর করে ইমরান খানের সরকার। সে সময় তাকে বীর হিসেবে আখ্যায়িত করা হয়।

ভারতে অভিনন্দন এখন বেশ জনপ্রিয়। অনেকেই তার গোঁফের মত গোঁফ রাখছেন। শুধু তাই নয়, অভিনন্দন নামে শাড়িও বিক্রি হচ্ছে দেশটিতে।