অলিম্পিকে সোনা জিতলে দুই কোটি টাকা

অলিম্পিকে সোনা জিতলে এক কোটি টাকা দেয়ার ঘোষণা আগেই দিয়েছিল বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। এবার অঙ্কটা দ্বিগুণ করা হয়েছে। অলিম্পিক গেমসের ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণজয়ীদের দুই কোটি টাকা দেয়া হবে বলে ঘোষণা করেছে বিওএ। আর স্বর্ণজয়ী দলকে দেয়া হবে তিন কোটি টাকা।

বৃহস্পতিবার বিওএর নির্বাহী কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া এশিয়ান গেমসে ব্যক্তিগত ইভেন্টে ২৫ লাখ আর দলগতভাবে ৪০ লাখ টাকা দেয়া হবে। কমনওয়েলথ গেমসে ১৫ লাখ টাকা পাবেন ব্যক্তিগত ইভেন্টে সোনাজয়ী। দলীয় ইভেন্টে দেয়া হবে ২০ লাখ টাকা।

এসএ গেমসে ব্যক্তিগত ইভেন্টে ছয় লাখ ও দলীয় বিভাগে এক লাখ টাকা করে পাবেন প্রত্যেকে। কোচদেরও দেয়া হবে অর্থপুরস্কার। বিওএ সব মিলিয়ে ১১টি আন্তর্জাতিক গেমসের জন্য অর্থপুরস্কার বরাদ্দ রেখেছে।

বিওএ’র মহাসচিব শাহেদ রেজা বলেন, ‘ক্রীড়াবিদদের উৎসাহ বাড়াতে আমরা অর্থপুরস্কার দ্বিগুণ করেছি। যাতে ক্রীড়াবিদরা আরও ভালো খেলতে পারে।’

এছাড়া সভার সিদ্ধান্ত অনুযায়ী যুব গেমসের বাছাই করা প্রতিভাবান অ্যাথলেটদের বছরব্যাপী বিকেএসপিতে ট্রেনিংয়ের ব্যবস্থা করা হবে। ১৪টি ডিসিপ্লিনে যারা অষ্টম শ্রেণী বা তার নিচে লেখাপড়া করছে তাদের বিকেএসপিতে ট্রেনিংয়ের ব্যবস্থা করা হচ্ছে। এ ব্যাপারে বিকেএসপির সঙ্গে বিওএর আলোচনা চলছে বলে জানা গেছে।