অসম্ভবকে সম্ভব করতে পারবে ম্যানইউ?

বহুল ব্যবহারে ক্লিশে কথাটাই আরেকবার বলতে হচ্ছে। প্যারিসে ম্যানইউর অগ্নিপরীক্ষা আজ। ইউরো স্বপ্ন বাঁচিয়ে রাখতে প্রত্যাবর্তনের নতুন ইতিহাস লিখতে হবে রেডডেভিলদের। তিন সপ্তাহ আগে ওল্ড ট্রাফোর্ডে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে পিএসজির কাছে ২-০ গোলে হেরে বিদায়ের পথে এক পা বাড়িয়ে রেখেছে ম্যানইউ। আজ পিএসজির মাঠে ফিরতি ম্যাচ। পাশার দান উল্টে দিতে অন্তত তিন গোল করতে হবে ম্যানইউকে। পাশাপাশি একটির বেশি গোল হজম করা যাবে না।

সাদা চোখে কাজটা কঠিন হলেও অসম্ভব নয়। এই পিএসজির বিপক্ষেই চার গোলের ব্যবধান ঘুচিয়ে পরের রাউন্ডে যাওয়ার নজির আছে বার্সেলোনার। আবার বার্সার বিপক্ষে গত মৌসুমে তিন গোলের ব্যবধান ঘুচিয়ে রূপকথা লিখেছিল রোমা। সমস্যা হল, বার্সা ও রোমার কীর্তি ছিল ঘরের মাঠে। প্রতিপক্ষের মাঠে এমন অলৌকিক প্রত্যাবর্তনের নজির নেই। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে ঘরের মাঠে নকআউট পর্বের প্রথম লেগে দুই গোলের ব্যবধানে হারা কোনো দল কখনও পরের রাউন্ডে যেতে পারেনি। ম্যানইউর সামনে তাই অসাধ্য সাধনের চ্যালেঞ্জ।

চোট ও নিষেধাজ্ঞার জোড়া আঘাতে কঠিন কাজটা ম্যানইউর জন্য হয়ে উঠেছে কঠিনতর। প্রথম লেগে লাল কার্ড দেখায় দলের অন্যতম বড় ভরসা ফরাসি মিডফিল্ডার পল পগবাকে আজ পাচ্ছে না ম্যানইউ। এছাড়া চোট নিয়ে মাঠের বাইরে মাতিচ, হেরেরা, লিনগার্ড, মাতা, মার্শাল, জোনস, ডারমিয়ান, ভ্যালেন্সিয়া ও সানচেজ। মূল দলের ১০ জন খেলোয়াড়কে ছাড়া একাদশ সাজাতেই হিমশিম খাচ্ছেন কোচ উলে গুনার সুলশার।

তারপরও অলৌকিক কিছুর আশা ছাড়ছেন না সুলশার। তার অধীনে ১৬ ম্যাচে ম্যানইউর একমাত্র হার পিএসজির বিপক্ষে। ম্যানইউর ইতিহাসে প্রথম কোচ হিসেবে টানা আটটি অ্যাওয়ে ম্যাচ জেতার রেকর্ড খাদের কিনার থেকে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখাচ্ছে সুলশারকে। শিষ্যদের ডিএনএতেও সেই বিশ্বাসের বীজ বুনে দিয়েছেন তিনি।

অ্যাশলি ইয়ংয়ের কথায় তা স্পষ্ট, ‘মানুষ আমাদের শেষ দেখে ফেলতে পারে, কিন্তু নিজেদের সামর্থ্যরে ওপর আস্থা আছে আমাদের। অবশ্যই কাজটা খুবই কঠিন। কিন্তু আমরা এটা অসম্ভব মনে করছি না। প্যারিসে রক্ষণ জমাট রেখে যদি সুযোগ তৈরি করতে পারি, অবশ্যই আমরা জিতব।’

শেষ দুটি ম্যাচে জোড়া গোল করে স্বরূপে ফেরা রোমেলু লুকাকুই আজ হতে পারেন সুলশারের বাজির ঘোড়া। পিএসজির জন্য সমীকরণটা সহজ। এক গোলের ব্যবধানে হারলেও কোয়ার্টার ফাইনালে চলে যাবে ফরাসি চ্যাম্পিয়নরা। নেইমার মাঠের বাইরে থাকলেও চোট কাটিয়ে আজ ফিরতে পারেন এডিনসন কাভানি।

প্রথম লেগে তাদের অনুপস্থিতিতে জ্বলে উঠেছিলেন যে দু’জন, সেই কিলিয়ান এমবাপ্পে ও অ্যাঞ্জেল ডি মারিয়া আজও ম্যানইউর জন্য সবচেয়ে বড় হুমকি। এমবাপ্পের আগুনে ফর্মের পাশাপাশি পরিসংখ্যানও প্রেরণা হতে পারে টমাস টুখেলের দলের। ইউরোপিয়ান টুর্নামেন্টে শেষ ৫০টি হোম ম্যাচের মাত্র দুটিতে হেরেছে পিএসজি। ২০০৬-০৭ মৌসুমের পর চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির মাঠ থেকে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ ছাড়া জয় নিয়ে ফিরতে পারেনি কোনো দল।

শেষ ষোলোর আরেক ম্যাচে রোমাকে আজ আতিথ্য দেবে পোর্তো। ঘরের মাঠে প্রথম লেগ ২-১ গোলে জিতলেও খুব বেশি এগিয়ে নেই রোমা। আজ ১-০ গোলে জিতলে পোর্তোই হাসবে শেষ হাসি।

চ্যাম্পিয়ন্স লিগে আজ

পিএসজি ও ম্যানইউ

পোর্তো ও রোমা

(স্বাগতিক দল আগে। দুটি ম্যাচেই শুরু হবে বাংলাদেশ সময় রাত ২টায়)