আইফোনকে চ্যালেঞ্জ জানাতে আসছে গুগল

স্মার্টফোনের দুনিয়ায় নিজের অবস্থান পাকাপোক্ত করতে চাইছে গুগল। যদিও এই টেক জায়ান্ট এখনই তেমনটা দাবি করছে না। কারণ বাজারে ফোন আনার ব্যাপারে এখনও তারা নিয়মিত নয়। কিন্তু বিশেষজ্ঞদের মতে, গুগল বাজারে অনিয়মিত হলেও তাদের ফোনগুলোর গুণগত মান রীতিমতো ঝড় তুলেছে। প্রথম থেকেই তেমনটা দেখিয়ে আসছে তারা।

বাজারে নতুন যে পিক্সেল ২ এবং পিক্সেল ২ এক্সএল এসেছে তা নিঃসন্দেহে আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাসকে চ্যালেঞ্জ জানাতে সক্ষম। সান ফ্রান্সিস্কোতে সম্প্রতি এই দুটি হ্যান্ডসেটের আত্মপ্রকাশ ঘটে। খবর আনন্দবাজার পত্রিকার।
এমনিতেই অ্যাপলের কোনও ফোন বাজারে আসার আগে থেকেই বহু নাটকীয়তা দেখা দেয়। কেননা আইফোন মানেই গুণগত মানে সেরা। বিশেষ করে এবার আইফোনের দশম বর্ষপূর্তিতে আইফোন এক্স নিয়ে উত্তেজনার শেষ ছিল না।
অন্যদিকে গুগল আগেরবার যে পিক্সেল সিরিজ বাজারে আনে, তার চেয়ে কিছুটা উন্নত করে এবার বাজারে এনেছে নতুন দুই সংস্করণ। যে ফোন দুটি গুগল এনেছে, পারফরম্যান্স বা ক্যামেরা বা অন্যান্য স্পেসিফিকেশনের দিক দিয়ে তা অ্যাপেলকে শক্ত চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে। কেউ চাইলেই সহজে বলে দিতে পারবেন না যে, পিক্সেলের চেয়ে আইফোন অনেক ভাল।
ক্যামেরা, পর্দা আর সফটওয়্যার অংশকে আরও অনেক বেশি শক্তিশালী করা হয়েছে। যদিও আগের পিক্সেল এবং পিক্সেল এক্সএল’এর সঙ্গে নতুন পিক্সেল ২ বা পিক্সেল ২ এক্সএল’এর খুব বেশি পার্থক্য নেই। তবুও উন্নত হয়েছে অনেক।
বিশেষ করে পর্দা আর ব্যাটারির শক্তিতে বড় পরিবর্তন আনা হয়েছে। তবে নতুনটা সেটটাতে ৩.৫এমএম হেডফোন জ্যাক আর দেওয়া হয়নি। ইউএসবি সি পোর্টেই চার্জ এবং গান দু’টির কাজই চলবে।
পিক্সেল ২ এসেছে ৫ ইঞ্চি সিনেম্যাটিক ১২৭ এমএম ফুল এইচডি ডিসপ্লে নিয়ে। আর পিক্সেল ২এক্সএল’এ মিলবে ৬ ইঞ্চি কিউএইচডি পি’ওলেড ডিসপ্লে। এগুলোর নিরাপত্তা দেবে থ্রিডি কর্নিং গোরিলা গ্লাস।
দুটিতেই অ্যান্ড্রয়েড ওরিও ৮.০.০ দেওয়া হয়েছে। আছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ এসওসি চিপসেট এবং ৪ জিবি র‍্যাম। পিক্সেল ২-তে ২৭০০এমএএইচ ব্যাটারি দেওয়া হলেও পিক্সেল ২ এক্সএল-এ দেওয়া হয়েছে ৩৫২০এমএএইচ ব্যাটারি।
দুটি ফোনেই পেছনে ১২.২ মেগাপিক্সেল এফ/১.৮ অ্যাপারচার ক্যামেরা যুক্ত হয়েছে। আর সমানে ৮ মেগাপিক্সেল এফ/২.৪ অ্যাপারচার ক্যামেরা। এগুলি অসাধারণ ছবি তুলতে পারে। অথচ পিক্সেলের দাম কিন্তু আইফোনের তুলনায় খুব কম নয়। পিক্সেল ২ এবং পিক্সেল ২এক্সএলের দাম ধরা হয়েছে ৬১ হাজার থেকে ৮২ হাজারের মধ্যে।