আগামী অর্থবছরে ৩৩ হাজার ৮৩৯ মেগাওয়াট বিদ্যুৎ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, আগামী ২০১৭-১৮ অর্থবছরে দেশের ৬৪ জেলার ৭৮টি এলাকায় ৩৩ হাজার ৮৩৯ মেগাওয়াট নতুন বিদ্যুৎ সংযোগ দেয়া হবে।

রোববার জাতীয় সংসদে নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণের লিখিত প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, দেশে বর্তমানে বিদ্যুৎ চাহিদার প্রেক্ষিতে প্রতিদিন গড়ে প্রায় ৮৫০০ থেকে ৯৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। বর্তমান সরকার বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধিসহ ২০২১ সালে সবার জন্য বিদ্যুৎ সুবিধা নিশ্চিতকরণের লক্ষ্যে যুগোপযোগী পরিকল্পনা প্রণয়ন এবং যথাসময়ে সেগুলো বাস্তবায়নের কার্যক্রম গ্রহণ করেছে। এ পরিকল্পনার আওতায় উৎপাদন ক্ষমতা ২৪ হাজার মেগাওয়াট উন্নীত করার কার্যাক্রম চলছে। এর ধারাবাহিকতায় চলতি বছরে ১০৮ মেগাওয়াট ক্ষমতার একটি ১টি বিদ্যুৎ চালু হয়েছে।

এছাড়া সরকারি ও বেসরকারি খাতে প্রায় দুই হাজার মেগাওয়াট ক্ষমতার ৮টি নির্মাণাধীন কেন্দ্র চলতি বছর (২০১৭ সালে) চালু হবে বলে জানান এ মন্ত্রী।

ভোলা-২ আসনের আলী আজমের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমানে দেশে প্রাকৃতিক গ্যাসের বার্ষিক চাহিদা ১৩ লাখ ১৪ হাজার এমএমসিএফ। উৎপাদন ক্ষমতা ১০ লাখ তিন হাজার ৭৫০ এমএমসিএফ।

তিনি বলেন, বর্তমানে প্রতি হাজার ঘনফুট প্রাকৃতিক গ্যাসের উৎপাদন খরচ ২৫৬ দশমিক ৪০ টাকা। প্রতি হাজার ঘনফুট প্রাকৃতিক গ্যাসের বিক্রয় মূল্য ২১৬দশমিক ৩৪ টাকা।