আগামী মাসেই খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার

আগামী আগস্ট থেকে বাংলাদেশি শ্রমিকদের জন্য ফের মালয়েশিয়ার শ্রমবাজার চালু হবে বলে আশা করছেন ঢাকার কর্মকর্তারা। গত বছরের সেপ্টেম্বর থেকে দেশটিতে স্থগিত রয়েছে বাংলাদেশি শ্রমিক নিয়োগ।

এর আগে, গত ১১ মে মালয়েশিয়ায় ছয় দিনের সফর করেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ। মালয়েশিয়ায় স্থগিত হওয়া শ্রমবাজার উন্মুক্ত করতে এবং দেশটির সরকারের সঙ্গে দরকষাকষি করতে প্রতিমন্ত্রী ইমরান আহমদ গত ১৪ মে দেশটির মানবসম্পদমন্ত্রী কুলাসেগারন ও স্বরাষ্ট্রমন্ত্রী হাজী মুহিউদ্দিন বিন হাজি মোহা ইয়াসিনের সঙ্গে বৈঠক করেন।

প্রতিমন্ত্রীর সঙ্গে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রীর বৈঠকে হওয়া সিদ্ধান্ত অনুযায়ী দুই দেশের মধ্যে গঠিত জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকও এরই মধ্যে অনুষ্ঠিত হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘গত ডিসেম্বর মাস থেকে মালয়েশিয়া নতুন করে জনশক্তি নিচ্ছে না। মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তারা সমন্বিত সমঝোতা তৈরি করছেন। প্রধানমন্ত্রী মাহাথির নেতৃত্ব দিচ্ছেন। আগামীতে কীভাবে নেবেন তা ঠিক করছেন। তিনি আশা করছেন, আগস্ট মাসে দরজা আবার খুলে যাবে।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বৈঠকে রোহিঙ্গা সংকট সমাধান বিশেষ পেয়েছে। তিনি আরো বলেন, এ বছরের শেষ দিকে বা আগামী বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বাংলাদেশ সফরে আসতে পারেন। এ বছরের শেষ দিকে বাংলাদেশে একটি ইভেন্ট আছে। আগামী বছর আসলে মাহাথির যেন ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্ম শত বার্ষিকীর অনুষ্ঠানে আসেন সে ব্যাপারে মালয়েশিয়াকে বাংলাদেশ অনুরোধ করেছে।