আজ তাজরীন অগ্নীকান্ডের ৫ বছর

টিপু সুলতান (রবিন), নিজস্ব প্রতিবেদক : আজ ২৪ নভেম্বর। আশুলিয়ার তাজরীন গার্মেন্টস আগুন লাগার পাঁচ বছর পুর্তি হলো। ২০১২ সালের এই দিনে আশুলিয়ার ইয়ারপুর ইউনিয়নের আশুলিয়ার নিশ্চিন্তপুরে তাজরীন গার্মেন্টে ভয়াবহ অগ্নিকান্ডে অন্তত ১১৩ জন শ্রমিক অগ্নিদগ্ধ হয়ে মারা যান। এই ট্রাজেডিকে হৃদয় থেকে ভুলতে পারেনি অগ্নিকান্ডে নিহত ও আহত শ্রমিকদের পরিবার।

নিহতদের পরিবার ভোগ করছে স্বজন হারানোর বেদনা। পঙ্গু সদস্যদের নিয়ে নিদারুণ কষ্টে আছে তাদের পরিবার। এদিকে তাজরীন ট্রাজেডির পাঁচ বছর পূর্তি উপলক্ষে আজ শুক্রবার সকালে নিহত শ্রমিকদের স্বজন ও আহতসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা তাজরীন গার্মেন্টস কারখানার প্রধান ফটকের সামনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা তাজরীন গার্মেন্টস সামনে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল বের করেন।

এ সময় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল থেকে শ্রমিক সংগঠনগুলোর নেতাকর্মীরা তাজরীন ফ্যাশনে অগ্নিকান্ডের সব ক্ষতিগ্রস্ত শ্রমিককে অবিলম্বে ক্ষতি পূরণ ও মালিক দেলোয়ার হোসেনের কঠোর শাস্তি দাবি করেন। এদিকে যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে তাজরীন গার্মেন্টস এর সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

উল্লেখ্য ২০১২ সালের আজকের এই দিনে তাজরীন ফ্যাশনস কারখানায় মারাত্মক অগ্নিকান্ডে মোট ১১৩ জন পোশাক শ্রমিক আগুনে পুড়ে নিহত হয়। এসময় আহত হয় আরও অনেকে।