আট ব্যাংকের পরীক্ষা নিয়ে বেকায়দায় বাংলাদেশ ব্যাংক

সরকারি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠানের নিয়োগ নিয়ে উদ্ভূত পরিস্থিতি সামাল দিতে মঙ্গলবার(১৬ জানুয়ারি) জরুরি সভা ডেকেছে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার্স সিলেকশন কমিটি। এই কমিটিই নিয়োগের সবকিছু দেখভাল করছে।

সোমবার(১৫ জানুয়ারি) কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানিয়েছে, মঙ্গলবার বেলা ১১টায় বাংলাদেশ ব্যাংকে এ সভা হবে। এতে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে নিয়োগের দায়িত্বে থাকা ব্যাংকার্স সিলেকশন কমিটি এবং ১৪টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নির্বাহীদের উপস্থিত থাকতে বলা হয়েছে।

সভায় সভাপতিত্ব করবেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে নিয়োগের ব্যাপারে আন্দোলনের পরিপ্রেক্ষিতে জরুরি কিছু সিদ্ধান্ত নেয়ার জন্য কাল সভা ডাকা হয়েছে। রাষ্ট্রমালিকানাধীন আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিলের দাবিতে রোববার প্রার্থীরা বিক্ষোভ করেছেন। গিয়েছিলেন বাংলাদেশ ব্যাংকের সামনেও। তারা নয় দফা দাবি জানিয়েছেন। এসব দাবি মানা না হলে তারা আদালতে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

প্রসঙ্গত গত ১২ জানুয়ারি আট ব্যাংকের নিয়োগ পরীক্ষার বিভিন্ন কেন্দ্র থেকে নানা অব্যবস্থাপনার অভিযোগ পাওয়া যায়। প্রশ্নপত্র ও বসার জায়গা না পেয়ে শাহ আলী মহিলা কলেজ কেন্দ্রের পরীক্ষার্থীরা ভাঙচুর ও সড়ক অবরোধও করেছেন। ওই কেন্দ্রের পরীক্ষা হবে ২০ জানুয়ারি। ওই দিন সারা দেশে ৬১টি কেন্দ্রে পরীক্ষা হয়েছে।

গত বছর সোনালী, রূপালী ও জনতা ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তির ভিত্তিতে নিয়োগ পরীক্ষাসহ পরবর্তী কার্যক্রম পরিচালনা না করতে হাইকোর্ট নির্দেশ দিয়েছিলেন। ১১ জানুয়ারি হঠাৎ করেই বাংলাদেশ ব্যাংকের আবেদনে চেম্বার বিচারপতি সে আদেশ স্থগিত করেন। এই আদেশের ফলে ওই তিন ব্যাংকসহ আট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা হয়। জ্যেষ্ঠ কর্মকর্তার (সাধারণ) ১ হাজার ৬৬৩টি শূন্য পদে ২ লাখ ১৩ হাজার ৫২৫ জন পরীক্ষার্থী আবেদন করেছিলেন।

পরীক্ষার একদিন পূর্বে এমন সিদ্ধান্ত হাজারো পরীক্ষার্থীকে বিপদে ফেলায়।