আত্মহত্যায় প্ররোচনা দেন ৩ শিক্ষক : তদন্ত প্রতিবেদন

ভিকারুননিসা নূন স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থীর আত্মহত্যায় স্কুলটির তিন শিক্ষক প্ররোচিত করেছিলেন বলে শিক্ষা মন্ত্রণালয়ের করা তদন্ত কমিটির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এ বিষয়ে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী।

বুধবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, এরই মধ্যে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌস, প্রভাতি শাখার প্রধান জিন্নাত আরা এবং নবম শ্রেণির শিক্ষিকা হাসনা হেনাকে বরখাস্ত করতে স্কুল পরিচালনা কমিটিকে নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়ের কমিটি। এই তিন শিক্ষকের এমপিও স্থগিত করা হয়েছে।

গতকাল মঙ্গলবার অতিরিক্ত শিক্ষা সচিবকে রেখে একটি কমিটি গঠনের নির্দেশ দেন হাইকোর্ট। ওই কমিটিকে এ ধরনের ঘটনা প্রতিরোধে কী কী করণীয়, এমন একটি নীতিমালা প্রণয়নের নির্দেশও দেন উচ্চ আদালত।

এদিকে স্কুলের সামনে মঙ্গলবার থেকে চলা শিক্ষার্থীদের আন্দোলনের জেরে স্কুলের ক্লাস ও পরীক্ষা স্থগিতেরও নির্দেশ দেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সব ক্লাস-পরীক্ষা বন্ধ রাখতে বলা হয়েছে।

গত ৩ ডিসেম্বর ‘স্কুল থেকে ছাড়পত্র (টিসি) দেওয়ায় এবং নিজের সামনে বাবা-মাকে অপমান করায়’ ভিকারুননিসা নূন স্কুলের প্রধান শাখার নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রী অধিকারী আত্মহত্যা করে বলে অভিযোগ উঠেছে। শান্তিনগরের নিজেদের বাসা থেকে অরিত্রীর লাশ উদ্ধার করা হয়।

এ ঘটনায় এরই মধ্যে ভিকারুননিসা নূর স্কুলের তিন শিক্ষকের বিরুদ্ধে মামলা করেছেন অরিত্রীর বাবা দিলীপ অধিকারী।

মঙ্গলবার বিক্ষোভের মাঝে হাইকোর্টের এক পর্যবেক্ষণে বলা হয়, ভিকারুননিসা নূন স্কুলের ছাত্রীর আত্মহত্যার ঘটনা খুবই হৃদয় বিদারক। শিক্ষার্থীর সামনে বাবা-মাকে অপমানের ঘটনাকে বাজে রকমের দৃষ্টান্ত বলেও মন্তব্য করে আদালত।

আত্মহত্যার ঘটনাটি তদন্ত করতে দুটি পৃথক কমিটি গঠন করা হয়।

সরকার ঢাকা আঞ্চলিক শিক্ষা অফিসের পরিচালক অধ্যাপক মোহাম্মদ ইউসুফকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করেছে। কমিটির বাকি দুই সদস্য হলেন ঢাকা আঞ্চলিক শিক্ষা অফিসের উপপরিচালক শাখাওয়াত হোসেন ও জেলা শিক্ষা কর্মকর্তা বেনজীর আহমেদ। কমিটিকে তিন দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এ ছাড়া স্কুল কর্তৃপক্ষও তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছে, যাতে তিন দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। কমিটির সদস্যরা হলেন আতাউর রহমান, খুরশিদ জাহান ও ফেরদৌসী জাহান। তাঁরা সবাই ভিকারুননিসার পরিচালনা কমিটির সদস্য।

এর আগে মঙ্গলবার সকালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ভিকারুননিসার বেইলি রোড ক্যাম্পাস পরিদর্শনে গিয়ে বলেন, আত্মহত্যার ঘটনাটি সরকার গুরুত্ব দিয়ে দেখছে।