আনুশকাই আমার অনুপ্রেরণা : কোহলি

দক্ষিণ আফ্রিকার বিপেক্ষ ওয়ানডে সিরিজটা দারুণ গেল বিরাট কোহলির। তার অসামান্য নেতৃত্বে ইতিহাসে প্রথমবারের মতো প্রোটিয়াদের মাঠে তাদেরই বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ (৫-১ ব্যবধান) জিতল ভারত।

ব্যক্তিগত রেকর্ডের ঝুলিটাও সমৃদ্ধ করেছেন তিনি। ৩ সেঞ্চুরিতে তুলে নিয়েছেন ওয়ানডে ক্যারিয়ারে ৩৫তম সেঞ্চুরি। ৫৫৮ রান করে গড়েছেন কোনো দ্বিপক্ষীয় সিরিজে সর্বোচ্চ রানের রেকর্ড। ছুঁয়েছেন শততম ক্যাচের মাইলফলক। একাধিক ম্যান অব দ্য ম্যাচসহ বগলদাবা করেছেন সিরিজ সেরার পুরস্কার।

তো ভারতীয় অধিনায়কের এই সাফল্যের নেপথ্যে কে? পাওয়া গেল সেই প্রশ্নেরও উত্তর। খোদ কোহলিই জানালেন, তার সাফল্যের মূলে রয়েছেন সদ্য বিবাহিত স্ত্রী আনুশকা শর্মা। এই বলিউড সুন্দরীই তার যত সাফল্যের গোড়া।

কোহলির অনবদ্য (১২৯*) সেঞ্চুরিতে ৬ ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটে হারিয়েছে ভারত। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী মঞ্চে লেডি লাক সম্পর্কে ভারতীয় অধিনায়ক বলেন, আমার এই সাফল্যের নেপথ্যে কয়েকজন কাছের মানুষ রয়েছেন। বিশেষ করে বলতে হয় আমার স্ত্রীর কথা। সেই আমার অনুপ্রেরণা। পুরো সিরিজে সে আমাকে প্রেরণা জুগিয়েছে। যা তাকে ভালো পারফর্ম করতে সহায়তা করেছে। এই জন্য তার কাছে আমি কৃতজ্ঞ।

তিনি বলেন, অতীতে আমার বাজে পারফরম্যান্সের জন্য তাকে (আনুশকাকে) অনেক কথা শুনতে হয়েছে। তবু সে আমার কাছ থেকে দূরে সরে যায়নি। ও তো গোটা দক্ষিণ আফ্রিকা সিরিজে আমাকে প্রেরণা দিয়ে গেল। সামনে থেকে নেতৃত্ব দেয়ার সময় এই প্রেরণা দুর্দান্ত অনুভূতি।

দারুণ খেলেও ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ হারে ভারত। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে দক্ষিণ আফ্রিকাকে ৫-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ হারাল টিম ইন্ডিয়া। এবার কোহলির স্বপ্ন ৩ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে প্রোটিয়াদের ধরাশায়ী করা, প্রথম দুই টেস্টে আমরা হেরে গিয়েছিলাম। তবে মানসিক ভাবে পিছু হটিনি। জোহানেসবার্গ থেকেই ঠিক করি আর পিছনে তাকাব না। টেস্ট সিরিজ হারের দিন সবার সামনে এই কথাই বলেছিলাম। ওয়ানডে সিরিজ জিতলাম। তবে সিরিজ এখনও শেষ হয়ে যায়নি। টি-টোয়েন্টি সিরিজেও আমাদের এই পারফরম্যান্সই ধরে রাখতে হবে।

নিজের প্রাপ্তির দিনে সতীর্থদের প্রশংসা করতেও ভুলেননি ভারতের এই বর্ণময় অধিনায়ক। তিনি বলেন, ছেলেরা দারুণ পারফর্ম করেছে। বিশেষ করে আমাদের দুই তরুণ স্পিনারের (চাহাল ও কুলদীপ) কথা বলতেই হবে। ওরা ছিল দুর্দান্ত। টপ অর্ডাররা ভালো করেছে। পেসাররাও দারুণ দেখিয়েছে।