আপনার আইফোন ঢাকার মহাখালীতে তৈরি নয়তো!

আইফোন তৈরি হচ্ছে ঢাকায়। শুনলে অবাক হবেন সবাই, তবে রাজধানীর মহাখালীর ডিওএইচএসের একটি বাসায় নকল আইফোন তৈরির কারাখানার সন্ধান পেয়েছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

শনিবার দুপুরে মহাখালীর নিউ ডিওএইচএসের ২৭ নম্বর রোডের ৩৫৬ নম্বর বাসায় অভিযান চালিয়ে ‘টি জে ইলেকট্রনিক লিমিটেড’ নামের নকল ফোন তৈরির প্রতিষ্ঠানের কারখানা থেকে আইফোনগুলো জব্দ করা হয়।

নকল ও শুল্ক ফাঁকি দেয়া মোবাইল সেট জব্দ করতে শনিবার সকাল ১১টায় রাজধানীতে অভিযান শুরু করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। রাজধানীর গুলশান, উত্তরা ও বসুন্ধরা সিটিতেও এই অভিযান চলে দুপুর ২টা পর্যন্ত।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের উপ-পরিচালক পায়েল পাশা বলেন, আমরা গোপন তথ্য পেয়েছিলাম যে মহাখালীর এই বাসায় শুল্ক ফাঁকি দিয়ে আইফোন এনে বিক্রি করা হয়। কিন্তু এখানে অভিযান চালানোর পর দেখা গেল প্রতিষ্ঠানটি বিভিন্ন যন্ত্রাংশ সংযোজনের মাধ্যমে নকল আইফোন তৈরি করে। তবে সেখানে থেকে যে ৩৬টি আইফোন জব্দ করা হয়েছে সেগুলো অরিজিনাল।

তিনি বলেন, প্রতিষ্ঠানটি এসব আইফোন আমদানির কোনো বৈধ কাগজপত্র দেখাতে পারেননি। এছাড়া সেখানে অভিযান চালিয়ে আইফোনের কয়েকশ খালি বাক্স পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে এই মোড়কেই তারা নকল আইফোন বিক্রি করতো। কারণ সেখান থেকে নকল আইফোন তৈরির যন্ত্রাংশ, মাদারবোর্ড, র‌্যাম ও ব্যাটারিও জব্দ করা হয়েছে।

শুল্ক গোয়েন্দার এই কর্মকর্তা আরও বলেন, নকল আইফোন তৈরির মাধ্যমে প্রতিষ্ঠাটি একদিকে গ্রাহকের সঙ্গে প্রতারণা করছে, অন্যদিকে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকি দিচ্ছে।

ওই প্রতিষ্ঠান থেকে জিজ্ঞাসাবাদের জন্য সাতজনকে আটক করে শুল্ক গোয়েন্দা কার্যালয়ে নেয়া হয়েছে বলে জানান তিনি।