আপনার কাছে কোন দল না থাকাটা বিস্ময়ের?

রাশিয়া বিশ্বকাপ মাঠে গড়াচ্ছে আগামী ১৪ জুন। যেখানে তুমুল যুদ্ধে অবতীর্ণ হবে ৩২ দেশ। সম্ভাব্য অনুমেয় সব দেশই পেয়েছে তাতে লড়াইয়ের সুযোগ। যে যুদ্ধে অংশ নিতে দেখা যাবে কয়েকটি অখ্যাত ফুটবল খেলুড়ে দেশকেও। তন্মধ্যে অন্যতম আইসল্যান্ড ও পানামা।

তবে বাদ পড়েছে অনন্য ফুটবল প্রদর্শনীর দেশ ইতালি, নেদারল্যান্ডস, চিলি, যুক্তরাষ্ট্র, আইভরিকোস্ট ও ঘানা। তা আপনার কাছে ফুটবলের সর্বোচ্চ আসরে কোন দলের না থাকাটা বিস্ময়ের?

ইতালি

রাশিয়ায় খেলতে পারবে না চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। প্লে-অফে সুইডেন বাধা টপকাতে পারেনি কিংবদন্তিতুল্য গোলরক্ষক জিয়ানলুইজি বুফনের দল। ফলে ১৯৫৮ সালের পর এই প্রথম বিশ্বকাপে দেখা যাবে না ইতালিয়ানদের। একে এবার সবচেয়ে বড় অঘটন হিসেবে দেখছেন ফুটবলপ্রেমীরা।

নেদারল্যান্ডস

তিনবার বিশ্বকাপের ফাইনাল খেলেছে নেদারল্যান্ডস। তবে একবারও শিরোপা ছুঁয়ে দেখা হয়নি ডাচদের। এবার তো বিশ্ব মঞ্চে খেলার সুযোগই পাচ্ছে না তারা। বাছাইপর্বে নিজেদের গ্রুপে তৃতীয় হয়ে বিশ্বকাপ মিশন শেষ হয় তাদের। খেলার ছাড়পত্র পেতে হলে সেরা দুইয়ে থাকতে হতো রোবেনদের।

চিলি

২০১৫ ও ২০১৬ সালে টানা দুবার আর্জেন্টিনাকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জেতে চিলি। সব মিলিয়ে দারুণ ফর্মে ছিল দলটি। তবু রাশিয়া বিশ্বকাপে কোয়ালিফাই করতে ব্যর্থ হয়েছে তারা। স্বাভাবিকভাবে বিশ্ব আসরে আলেক্সিস সানচেজদের না থাকাটা হবে বিস্ময়ের।

যুক্তরাষ্ট্র

১৯৯০ সাল থেকে টানা বিশ্বকাপ খেলছে যুক্তরাষ্ট্র। তবে এবার আর রাশিয়ার প্লেনে ওঠা হচ্ছে না মার্কিনীদের। ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছে তাদের। হারের পর ভেঙে পড়েছেন ম্যাট বেসলার।

আইভরিকোস্ট

সবশেষ তিন বিশ্বকাপ খেলেছে দিদিয়ের দ্রগবা ও ইয়াইয়া তোরের দল৷ তবে এখন আর তারা জাতীয় দলে নেই। আইভরিকোস্টেরও আর রাশিয়া যাওয়া হচ্ছে না। বাছাইপর্বে নিজেদের ঘরে মরক্কোর কাছে হেরে বাদ পড়েছে তারা।